খেলাধুলা

ভারতীয় একাদশে তিন স্পিনার থাকার সম্ভাবনা

স্পোর্টস ডেস্ক

ছবি: সংগৃহীত

চেন্নাইয়ের এম. চিদাম্বরম স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্ট খেলবে ভারত ও বাংলাদেশ। এই স্টেডিয়াম চীপক নামে বেশি পরিচিত। আর একটি কারণে বেশি পরিচিত এই মাঠে স্পিনাররা সুবিধা পেয়ে থাকেন। শুধু সুবিধা পেয়ে থাকেন বললেও পরিস্কার হয় না, সেখানকার পিচ সেভাবেই তৈরি।

এবার ভারত-বাংলাদেশের প্রথম ম্যাচটি লাল মাটির পিচে হওয়ার কথা। এমন পিচে স্পিনটা তুলনামূলক বেশি ধরে। সেক্ষেত্রে ঘরের মাটিতে ভারতের একাদশে ৩ জন স্পিনার দেখা যেতে পারে। এমনটাই জানিয়েছে বার্তা সংস্থা পিটিআই।

ভারতীয় দলের এক সূত্র উল্লেখ করে পিটিআই লিখেছে, ভারতের প্রধান কোচ গৌতম গম্ভীর ও অধিনায়ক রোহিত শর্মা ৩ জন স্পিনার নিয়ে খেলার চিন্তাভাবনা করছে। তারা হলেন; অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন, বাঁহাতি স্পিনার রবীন্দ্র জাদেজা, চায়নাম্যান কুলদীপ যাদব।

ভারতের চেন্নাই টেস্টের একাদশে ৪ জন স্বীকৃত স্পিনার রাখা হয়েছে। উপরের তিন জন স্পিনার বাদেও স্কোয়াডে আছেন অক্ষর প্যাটেল। তিন স্পিনারের বিপরীত ভারতীয় একাদশে দেখা যেতে পারে দুইজন পেসার; জাসপ্রীত বুমরাহ ও মোহাম্মদ সিরাজ।

দীর্ঘদিন পর টেস্টে ফিরতে পারেন রিশাব পান্ট। স্কোয়াডে থাকা এই উইকেটরক্ষক ব্যাটার সবশেষ টেস্ট খেলেছিলেন ২০২২ সালের ডিসেম্বরে মিরপুরে বাংলাদেশের বিপক্ষে। সিরিজ শেষে দেশে ফিরে ভয়াবহ এক সড়ক দুর্ঘটনার শিকার হন পান্ট। এরপর লম্বা সময় চিকিৎসার মধ্য দিয়ে যেতে হয়েছে তাকে।

এম এইচ//

এ সম্পর্কিত আরও পড়ুন ভারত | স্পিনার | একাদশ