আর্কাইভ থেকে ক্রিকেট

টি-টোয়েন্টির ওপেনিং জুটিতে বাবর-রিজওয়ানের রেকর্ড

টি-টোয়েন্টির ওপেনিং জুটিতে বাবর-রিজওয়ানের রেকর্ড

মঙ্গলবার (২ নভেম্বর) রাতে নামিবিয়াকে ৪৫ রানে হারিয়ে প্রথম দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করেছে পাকিস্তান। দলের জয়ে সামনে থেকে ভূমিকা রেখেছেন দুই ওপেনার বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। কেবল দলকে জয়-ই উপহার দেননি, এই জুটি পেছনে ফেলেছেন রোহিত শর্মা-শেখর ধাওয়ানের গড়া ঐতিহাসিক রেকর্ডকেও। 

সুপার টুয়েলভে নিজেদের চতুর্থ ম্যাচে উদ্বোধনী জুটিতেই পাকিস্তানের স্কোরবোর্ডে ১১৩ রান জমা করেন বাবর-রিজওয়ান। মূলত এই জুটিই বড় রানের ভিত্তি গড়ে দেয় দলের জন্য। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে যা তাদের রেকর্ড পঞ্চম শতরানের জুটি। 
 
যা কিনা পেছনে ফেলে দিয়েছে রোহিত-ধাওয়ান জুটির রেকর্ডকে। এই দুই ভারতীয় ওপেনার শতরানের জুটি গড়েছিলেন চার বার। সমানসংখ্যক জুটি গড়েছেন নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল ও কেন উইলিয়ামসনও। তবে সব ছাপিয়ে শীর্ষে এখন দুই পাক ওপেনার।

আরও আশ্চর্যকর বিষয় হচ্ছে, এই পাঁচটি শতরানের জুটিই এসেছে চলতি বছরে। যা কিনা তাদের আরেকটি মাইলফলক স্পর্শ করিয়েছে। ২০ ওভারের ক্রিকেটে এক পঞ্জিকাবর্ষে এই জুটির অধীনেই এখন সর্বোচ্চ রানের রেকর্ড (৯৬৭)। এর আগে রেকর্ডটি ছিলো রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর কোহলি-ভিলিয়ার্সের অধীনে (৯১৬)। 

এছাড়া নির্দিষ্ট বছরে সবচেয়ে বেশি অর্ধশত রানের জুটির রেকর্ডও বাবর-রিজওয়ানের। নামিবিয়াকে ম্যাচকে নিয়ে মোট ৭ বার অর্ধশত রানের জুটি গড়েছেন তারা। ২০১৬ সালে মার্টিন গাপটিল ও কেন উইলিয়ামসন ছয় বার অর্ধশত রানের জুটি গড়েছিলেন। 

এস

এ সম্পর্কিত আরও পড়ুন টিটোয়েন্টির | ওপেনিং | জুটিতে | বাবররিজওয়ানের | রেকর্ড