আর্কাইভ থেকে বাংলাদেশ

ঋণখেলাপির আইনি অধিকার থাকতে পারে না: হাইকোর্ট

ঋণখেলাপির আইনি অধিকার থাকতে পারে না: হাইকোর্ট

ঋণখেলাপির আইনি অধিকার থাকতে পারে না বলে মন্তব্য করেছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন।

চট্টগ্রামের সীতাকুণ্ডের এক ইউনিয়ন পরিষদ নির্বাচনে ঋণখেলাপি হওয়ার কারণে মনোনয়ন বাতিল হয়েছে মহিউদ্দিন সিদ্দিকী নামে এক ইউপি সদস্যর। বাতিলকৃত এ পদপ্রার্থীর রিটের শুনানিকালে আদালত এমন মন্তব্য করেন।

আদালতে মহিউদ্দিন সিদ্দিকীর আইনজীবী অ্যাডভোকেট রেজাউল হোসাইন মোরশেদ বলেন, মনোনয়নপত্র বাতিল হওয়ার কারণে মহিউদ্দিন সিদ্দিকী নির্বাচনে অংশ নিতে পারছেন না। তাতে তার সাংবিধানিক অধিকার খর্ব হচ্ছে। 

তখন আদালত বলেন, ঋণখেলাপির কোনো সাংবিধানিক অধিকার থাকতে পারে না। নির্বাচনে অংশগ্রহণের এতই যখন ইচ্ছা, তাহলে নির্ধারিত সময়ের আইনে ঋণ পরিশোধ করা উচিত ছিল।

আদালত বলেন, আইন সবার জন্য সমান ছোট বা বড় সবার জন্য সমান। একজনের জন্য আইনের ভুল ব্যাখ্যা আমরা দিতে পারি না। পরে আদালত মহিউদ্দিন সিদ্দিকীর রিট আবেদনটি কার্যতালিকা থেকে বাদ দেন।

চলতি মাসের ১১ তারিখে চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার সোনাইছড়ি ইউনিয়ন পরিষদের নির্বাচন। 

নির্বাচনে এই ইউনিয়ন পরিষদের ৯ নম্বর ওয়ার্ডের সদস্য পদে মনোনয়নপত্র দাখিল করেন মহিউদ্দিন সিদ্দিকী। কিন্তু ঋণখেলাপি হওয়ার কারণে ২৫ অক্টোবর তার মনোনয়নপত্র বাতিল করে জেলা নির্বাচন কমিশনার অফিসার ও নির্বাচনী আপিল কর্তৃপক্ষের কার্যালয়। বাতিলের সেই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন মহিউদ্দিন সিদ্দিকী।

মুক্তা মাহমুদ

এ সম্পর্কিত আরও পড়ুন ঋণখেলাপির | আইনি | অধিকার | থাকতে | পারে | হাইকোর্ট