আর্কাইভ থেকে ক্রিকেট

জ্যোতিকে অধিনায়ক করে বাংলাদেশ নারী দল ঘোষণা

জ্যোতিকে অধিনায়ক করে বাংলাদেশ নারী দল ঘোষণা

নারী ওয়ানডে বিশ্বকাপের বাছাইয়ের জন্য উইকেরক্ষক ব্যাটার নিগার সুলতানা জ্যোতিকে অধিনায়ক করে ১৬ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) স্কোয়াডে স্ট্যান্ডবাই হিসেবে রাখা হয়েছে দুইজনকে। শেরপুরের অভিজ্ঞ ক্রিকেটার জ্যোতি বাংলাদেশ নারী দলের চতুর্থ অধিনায়ক। তার আগে টাইগ্রেসদের অধিনায়ক ছিলেন রোমানা আহমেদ। এছাড়াও সালমা খাতুন ও জাহানারা আলমও দেশকে নেতৃত্ব দিয়েছেন।

আগামী ২১ নভেম্বর থেকে জিম্বাবুয়ের মাটিতে শুরু হবে ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্ব। ৫ ডিসেম্বরে হবে এই পর্বের শেষ খেলা। আর নিউজিল্যান্ডে ২০২২ সালের ৪ মার্চ থেকে শুরু হবে বিশ্বকাপ। চলবে ৩ এপ্রিল পর্যন্ত। তার আগে স্বাগতিকদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ নারী ক্রিকেট দল।

শুক্রবার (৫ নভেম্বর) রাতে একসঙ্গে দুই মিশনের জন্য জিম্বাবুয়ের উদ্দেশ্যে দেশ ছাড়ার কথা রয়েছে টাইগ্রেসদের। তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচ হবে আগামী ১১ নভেম্বর। পরের দুই ম্যাচ যথাক্রমে ১৩ ও ১৫ নভেম্বর। সবগুলো ম্যাচই হবে বুলাওয়ের কুইন্স স্পোর্টস ক্লাব মাঠে।

বিশ্বকাপ বাছাইপর্বের খেলা শুরু হবে ২১ নভেম্বর। প্রথম দিনেই বাংলাদেশ খেলবে পাকিস্তানের বিপক্ষে। গ্রুপের অন্য প্রতিপক্ষরা হলো থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র ও স্বাগতিক জিম্বাবুয়ে।

পাকিস্তানের বিপক্ষে ম্যাচের পর ২৩ নভেম্বর দ্বিতীয় ম্যাচের প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র, ২৫ নভেম্বর থাইল্যান্ড ও ২৯ নভেম্বর স্বাগতিক জিম্বাবুয়ে। দশ দলের এই বাছাইয়ে দুই গ্রুপের সেরা তিন দলকে নিয়ে হবে সুপার সিক্স রাউন্ড।

বাংলাদেশ নারী স্কোয়াড
নিগার সুলতানা জ্যোতি, মুর্শিদা খাতুন, নুজহাত তাসনিয়া, ফারজানা হক পিংকি, রুমানা আহমেদ, রিতু মণি, নাহিদা আক্তার, সালমা খাতুন, জাহানারা আলম, লতা মন্ডল, ফাহিমা খাতুন, ফারিহা ইসলাম তৃষ্ণা, শারমিন আক্তার সুপ্তা, সোবহানা মোস্তারি, খাদিজা-তুল কুবরা ও সানজিদা আক্তার মেঘলা।

স্ট্যান্ডবাই: শামিমা সুলতানা ও সুরাইয়া আজমিম।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন জ্যোতিকে | অধিনায়ক | করে | বাংলাদেশ | নারী | দল | ঘোষণা