আর্কাইভ থেকে জাতীয়

ভাড়া বাড়লো ডিজেল চালিত বাসের, সোমবার থেকে কার্যকর

ভাড়া বাড়লো ডিজেল চালিত বাসের, সোমবার থেকে কার্যকর

প্রতি কিলোমিটারে দূরপাল্লার বাসের ভাড়া এক টাকা ৮০ পয়সা, মহানগরে বাসের ভাড়া দুই টাকা ১৫ পয়সা ও মিনিবাসের ভাড়া দুই টাকা ৫ পয়সা নির্ধারণ করা হয়েছে। বড় বাসে সর্বনিম্ন ভাড়া ১০ টাকা ও মিনিবাসে ৮ টাকা নির্ধারণ করা হয়েছে। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি কারণে এ ভাড়া সমন্বয়ন করা হয়।

রোববার (৭ নভেম্বর) দুপুরে রাজধানীর বনানীতে বিআরটিএ কার্যালয়ে গণপরিবহনে ভাড়া পুনর্নির্ধারণে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সঙ্গে পরিবহন মালিক সমিতির নেতাদের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।  

বৈঠকের পর জানানো হয়, এ বিষয়ে আজই প্রজ্ঞাপন জারি করা হবে। সোমবার (৮ নভেম্বের) থেকে তা কার্যকর হবে। তবে সিএনজি চালিত বাসের ক্ষেত্রে এ ভাড়া কার্যকর হবে না।

এদিকে, গণপরিবহন ধর্মঘট প্রত্যাহোরের ঘোষণা দিয়েছেন পরিবহন মালিকরা।

বৈঠকের পর বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব এনায়েত উল্লাহ বলেন, তেলের দাম বৃদ্ধি হওয়ায় মালিকরা নিজ নিজ ইচ্ছায় বাস বন্ধ করে দিয়েছিলো। যে ভাড়া সমন্বয় করা হয়েছে তাতে তেলসহ বাসের উপকরণ খরচেও ঘাটতি আছে। শুধু জনগণের কথা বিবেচনা করে মেনে নেয়া হয়েছে।

তিনি বলেন. বাস মালিকরা আঞ্চলিক ভিত্তিক ধর্মঘটের ডাক দিয়েছিলেন, আমরাও তাতে সমর্থন করেছি। এখন তা প্রত্যাহার করে বাস চালানোর জন্য আহ্বান করছি।

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দামে ঊর্ধ্বগতির কারণে ভারতসহ বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ডিজেল-কেরোসিনের দাম পুনর্নির্ধারণ করে সরকার। গেলো ৩ নভেম্বর রাতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়িয়ে বিজ্ঞপ্তি জারি করে। নতুন দাম ভোক্তা পর্যায়ে ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা করা হয়েছে, যা বৃহস্পতিবার থেকে কার্যকর হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন ভাড়া | বাড়লো | ডিজেল | চালিত | বাসের | সোমবার | কার্যকর