আর্কাইভ থেকে বাংলাদেশ

কোহলি-শাস্ত্রীর বিদায় জয় দিয়ে রাঙালো ভারত

কোহলি-শাস্ত্রীর বিদায় জয় দিয়ে রাঙালো ভারত

টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে আগেই বিদায় নিয়েছে ভারত। এটি ছিল কেবল নিয়মরক্ষার ম্যাচ। সেই খেলায় দুর্বল প্রতিপক্ষ নামিবিয়াকে ৯ উইকেটে হারিয়েছে তারা। হাতে ছিল ২৮ বল। এতে সান্ত্বনার জয় নিয়ে দেশে ফিরছে টিম ইন্ডিয়া।

তবে ভারতের জয়টা দুটি কারণে বিশেষ হয়ে থাকছে। এ ম্যাচ দিয়েই টি-টোয়েন্টিতে নেতৃত্বে ইতি টানলেন সময়ের সেরা ব্যাটার বিরাট কোহলি। সেই সঙ্গে ভারতীয় কোচ হিসেবে বিজ্ঞ রবি শাস্ত্রী অধ্যায় সমাপ্ত হলো।

কোহলি-শাস্ত্রীকে দুর্দান্ত এ জয় উপহার দিয়েছেন মূলত রোহিত শর্মা ও লোকেশ রাহুল। জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে ৮৬ রান তুলে ফেলেন তারা। এসময়ে বেশি আগ্রাসী ছিলেন রোহিত। ব্যাট হাতে সাজান চার-ছক্কার পসরা।  

দলীয় এ রানে ব্যক্তিগত ৫৬ রানে ফেরেন রোহিত। ৩৭ বলে ৭ চার ও ২ ছক্কায় দুরন্ত ইনিংস খেলে ফেরেন তিনি। হিটম্যান ফিরলেও থেকে যান রাহুল। পরে হাত খুলে মারেন তিনি। তাকে যোগ্য সহযোদ্ধার সমর্থন দেন সূর্যকুমার যাদব। ফলে অনায়াসে জয়ের বন্দরে নোঙর করে ভারত।

রাহুল খেলেন ৫৬ রানের হার না মানা ইনিংস। ৪ চার ও ২ ছক্কায় ইনিংসটি সাজান তিনি। আর ১৯ বলে ২৫ রান করে অপরাজিত থাকেন যাদব। নামিবিয়ার হয়ে একমাত্র উইকেটটি পান জান ফ্রাইলিঙ্ক।

সোমবার (৮ নভেম্বর) দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে নামিবিয়াকে ব্যাট করতে পাঠান ভারত অধিনায়ক কোহলি। পরে দুই স্পিনার রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণি তোপে ৮ উইকেটে ১৩২ রান তুলতে সক্ষম হয় তারা।

আফ্রিকার দলটির হয়ে সর্বোচ্চ ২৬ রান করেন ডেভিড ভিসে। স্টিফেন বার্ডের ব্যাট থেকে আসে ২১ রান। এছাড়া ফ্রাইলিঙ্কের উইলো থেকে আসে ১৫ রান।

ভারতের পক্ষে অশ্বিন ও জাদেজা শিকার করেন ৩টি করে উইকেট। ২ উইকেট নিয়ে তাদের কাতারে শামিল হন জাসপ্রিত বুমরাহ। এ ম্যাচ দিয়ে শেষ হলো সুপার টুয়েলভ।

বিশ্বকাপ এবার প্রবেশ করবে নকআউট পর্বে। ১০ ও ১১ নভেম্বর হবে যথাক্রমে প্রথম ও দ্বিতীয় সেমিফাইনাল।১৪ তারিখ ফাইনাল দিয়ে পর্দা নামবে ক্রিকেটের বৈশ্বিক এ ইভেন্টের সপ্তম আসরের।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন কোহলিশাস্ত্রীর | বিদায় | জয় | দিয়ে | রাঙালো | ভারত