আর্কাইভ থেকে দেশজুড়ে

সিজারে ছাগলের বাচ্চা প্রসব!

সিজারে ছাগলের বাচ্চা প্রসব!

ছাগলের প্রসব ব্যথা ওঠলেও স্বাভাবিকভাবে বাচ্চা প্রসব না হওয়ায় সিজারের মাধ্যমে ওই ছাগলের দুটি বাচ্চা প্রসব করানো হয়। বর্তমানে মা ছাগল ও ছানা দুটি ভালো আছে। ছাগলকে প্রয়োজনীয় চিকিৎসা ও মালিককে নির্দেশনা দিয়ে দেয়া হয়েছে। জানালেন সিকৃবির সার্জারি অ্যান্ড থেরিওজেনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. অনিমেষ চন্দ্র রায়।

রোববার সকালে ছাগলটিকে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের পিএমএসি ভেটেরিনারি টিচিং হাসপাতালে (সিকৃবির পিএমএসি ভেটেরিনারি টিচিং হাসপাতাল) নিয়ে আসেন ছাগলের মালিক।

অধ্যাপক ডা. অনিমেষ চন্দ্র রায় জানান, ওই ছাগলটি সিলেট সদর উপজেলার পশ্চিম হাটখোলা এলাকার এক ব্যক্তির। শনিবার (১৩ নভেম্বর) থেকে ছাগলের প্রসব ব্যথা ওঠলেও স্বাভাবিকভাবে বাচ্চা প্রসব হচ্ছিল না। এ অবস্থায় তিনি প্রথমে ছাগলটিকে সিলেট নগরের মির্জাজাঙ্গালস্থ সরকারি প্রাণিসম্পদ হাসপাতালে নিয়ে যান। সেখানের দায়িত্বরত প্রাণী চিকিৎসকরা চেষ্টা করেও স্বাভাবিক বাচ্চা প্রসব করাতে পারেননি। পরে রোববার ওই ব্যক্তি ছাগলটিকে সিকৃবির পিএমএসি ভেটেরিনারি টিচিং হাসপাতালে নিয়ে আসেন। এখানে সফল অস্ত্রপাচার সম্পন্ন হয়।

তিনি জানান, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের পিএমএসি ভেটেরিনারি টিচিং হাসপাতালে মাঝে-মধ্যে এভাবে সিজারের মাধ্যমে গরু ও ছাগলের বাচ্চা প্রসব করানো হয়। এছাড়াও বিভিন্ন ধরনের জটিল রোগের চিকিৎসা ও অস্ত্রোপচার এখানে হয়ে থাকে বলে জানান প্রফেসর ড. অনিমেষ চন্দ্র রায়।

এ সম্পর্কিত আরও পড়ুন সিজারে | ছাগলের | বাচ্চা | প্রসব