আর্কাইভ থেকে জাতীয়

৫৮০ বছরের মধ্যে দীর্ঘতম চন্দ্রগ্রহণ আজ

৫৮০ বছরের মধ্যে দীর্ঘতম চন্দ্রগ্রহণ আজ

৫৮০ বছরের মধ্যে দীর্ঘতম আংশিক চন্দ্রগ্রহণ ঘটবে আজ, যা বাংলাদেশ থেকেও কিছুটা দেখা যাবে। 

আবহাওয়া অধিদপ্তরের উপ পরিচালক. আছাদুর রহমান জানিয়েছেন, আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশে শুক্রবার চন্দ্রোদয়ের পর থেকে গ্রহণটি আংশিক দেখা যাবে। দেশে  সন্ধ্যায় খানিকটা দেখা গেলেও উত্তর আমেরিকা থেকে তা সবচেয়ে ভালোভাবে দেখা যাবে বলে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে। 

এই সময় চাঁদের রঙ হবে রক্তের মতো লাল। এতটা সময় ধরে দেখা যায়নি গত ছয় শতাব্দীতেও। এতটা সময় ধরে আর দেখাও যাবে না এই শতাব্দীতে। এর নাম দেওয়া হয়েছে ‌‘ব্লাড মুন’ বা ‘বিভার মুন’।

নাসা বলছে, ৩ ঘণ্টা ১৮ মিনিট ২৩ সেকেন্ডব্যাপী এই গ্রহণ চলবে এবং পূর্ণগ্রহণের সময় চাঁদের ৯৯ শতাংশই ঢাকা পড়বে।

মূল চন্দ্রগ্রহণ শুরু হবে বাংলাদেশ সময় বেলা ১টা ১৯ মিনিটে। চলবে তিন ঘণ্টা ২৮ মিনিট ২৪ সেকেন্ড। এরপর পিনামব্রাল চন্দ্রগ্রহণের সময় তা বাংলাদেশ থেকে দেখা যাবে।

গ্রহণের এ পর্যায়ে পৃথিবীর প্রচ্ছায়ায় না থেকে উপচ্ছায়ায় থাকে চাঁদ। আর মূল গ্রহণের মতো চমকপ্রদও নয়। তবুও আজ বিকেল সোয়া ৫টার দিকে চাঁদে চোখ রাখতে পারেন।

দেখা যাবে বাংলাদেশে
বাংলাদেশের আকাশে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে। তবে একেক শহরে একেক সময়ে। ঢাকায় সন্ধ্যা ৫টা ১৩ মিনিট, ময়মনসিংহে ৫টা ১১ মিনিট, চট্টগ্রামে ৫টা ১০ মিনিট, সিলেটে ৫টা ৫ মিনিট, খুলনায় ৫টা ১৮ মিনিট, বরিশালে ৫টা ১৫ মিনিট, রাজশাহীতে ৫টা ১৯ মিনিট এবং রংপুরে ৫টা ১৪ মিনিট থেকে দেখা যাবে চন্দ্রগ্রহণ।

এ সম্পর্কিত আরও পড়ুন ৫৮০ | বছরের | মধ্যে | দীর্ঘতম | চন্দ্রগ্রহণ | আজ