আর্কাইভ থেকে বাংলাদেশ

আচরণবিধি লঙ্ঘন করলে সংসদ সদস্যের বিরুদ্ধে মামলা : সিইসি

আচরণবিধি লঙ্ঘন করলে সংসদ সদস্যের বিরুদ্ধে মামলা : সিইসি

ইউনিয়ন পরিষদ নির্বাচনে সংসদ সদস্য-মন্ত্রীরা আচরণবিধি অনুসরণ করেন। দু-চার জন মানছেন না বলে অভিযোগ এসেছে। সংসদ সদস্যরা আচরনবিধি লঙ্ঘন করলে বা প্রভাব বিস্তারের অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে। তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা হবে। আচরণবিধি লঙ্ঘন করলে অতীতেও মামলা করা হয়েছে। আগামীতেও প্রয়োজনে মামলা করা হবে। বললেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি)কেএম নূরুল হুদা।

আজ বুধবার (২৪ নভেম্বর) নির্বাচন ভবনে আইনশৃঙ্খলা সংক্রান্ত বিশেষ সভায় এ কথা বলেন তিনি।  

প্রধান নির্বাচন কমিশনার বলেন, পাড়া-মহল্লায় পাহারা দিয়ে সহিংসতা বন্ধ করা অসম্ভব। নির্বাচনে অংশগ্রহণ করা সব প্রার্থীদের পরিবেশ ভালো রাখতে সবাইকে সহযোগিতা করতে হবে। এলাকার মাস্তান যারা বিশৃঙ্খলা করতে পারে তাদের আগাম গ্রেপ্তারের জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশনা দিয়েছি।

সিইসি বলেন, আমরা আগামী নির্বাচনগুলোর সহিংসতা রোধে আপ্রাণ চেষ্টা করছি। এজন্য আগাম গোয়েন্দা তথ্য সংগ্রহ ও নজরদারি বাড়ানোর তাগিদ দিয়েছি আজকের সভায়।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, সামগ্রিক অর্থে নির্বাচন সফল হয়েছে। অল্প বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। দুর্ঘটনা ঘটেছে, হতাহতের ঘটনা ঘটেছে। যেগুলো কিছুতেই কাম্য নয়। তবুও নির্বাচনের মানদণ্ড যদি ভোট প্রদান হয়, তাহলে আমি বলবো গত নির্বাচনগুলোয় গড়ে ৭৪ শতাংশ ভোট পড়েছে।

তিনি আরও বলেন, স্থানীয় সরকার পর্যায়ের নির্বাচনগুলোতে উত্তেজনা বিরাজ করে, উত্তাপ বিরাজ করে। সেই উত্তেজনা ও উত্তাপ কখনো কখনো সহিংসতায় পরিণত হয়ে যায়। যা কখনোই আমাদের কাম্য নয়।

নূরুল হুদা বলেন, মাঠপর্যায়ে যারা নির্বাচনী দায়িত্বপালন করেছেন, তারা যথাসাধ্য চেষ্টা করেছেন পরিস্থিতি নিয়ন্ত্রণে রেখে নির্বাচন সুষ্ঠু করার জন্য। যেখানে নির্বাচনের পরিস্থিতি নিয়ন্ত্রণে ছিল না, নিয়ন্ত্রণ বহির্ভূত ছিল সেসব জায়গার নির্বাচন স্থগিত করেছেন।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় চার নির্বাচন কমিশনার, স্থানীয় ইসি সচিব, অতিরিক্ত সচিব, মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব, স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, ভারপ্রাপ্ত মহাপুলিশ পরিদর্শক, বর্ডার গার্ড বাংলাদেশ, আনসার ও ভিডিপি, ডিজিএফআই, এনএসআইয়ের প্রতিনিধিসহ সংশ্লিষ্টরা অংশ নেন।

এ সম্পর্কিত আরও পড়ুন আচরণবিধি | লঙ্ঘন | সংসদ | সদস্যের | বিরুদ্ধে | মামলা | | সিইসি