আর্কাইভ থেকে বাংলাদেশ

লিটন-মুশফিকের অবিচ্ছিন্ন জুটিতে প্রথম দিন টাইগারদের

লিটন-মুশফিকের অবিচ্ছিন্ন জুটিতে প্রথম দিন টাইগারদের

প্রথম সেশনে পাকিস্তান রাজত্ব করলেও পরের দুই সেশন নিজেদের করে নিয়েছে বাংলাদেশ। পঞ্চম উইকেটে অভিজ্ঞ মুশফিকুর রহিম ও লিটন দাসের ২০৪ রানের অবিচ্ছিন্ন জুটিতে বড় সংগ্রহের পথে রয়েছে টাইগাররা। মুশফিক ৮২ রানে অপরাজিত থাকলেও ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি তুলে নিয়ে ১১৩ রানে অপরাজিত আছেন লিটন দাস।

শুক্রবার (২৬ নভেম্বর) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত প্রথম টেস্টে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মমিনুল হক।

ব্যাটিংয়ে নেমে পাক বোলারদের তোপে পড়ে বাংলাদেশ। দলীয় ১৯ রানে আফ্রিদির লাফিয়ে ওঠা বলে আবিদ আলীর হাতে ক্যাচ দিয়ে ফেরেন সাইফ হাসান। তিনি করেন ১৪ রানে। ১২ রানে জীবন পাওয়া সাদমানকে ব্যক্তিগত ১৪ রানে ফেরত পাঠান আরেক পেসার হাসান আলী। স্কোরবোর্ডে তখন মাত্র ৩৩ রান। তৃতীয় উইকেট হিসেবে অধিনায়ক মমিনুলকে দলীয় ৪৭ রানে ফেরত পাঠান পাক স্পিনার সাজিদ খান। এর দুই রান পর দলীয় ৪৯ রানে বিদায় নেন ১৪ রানের ফাঁড়া থেকে বেরুতে না পারা নাজমুল নাজমুল হোসেন শান্তও। তিনি ফাহিম আশরাফের বলে সাজিদ খানের হাতে ক্যাচ দিয়ে ফেরেন। তখন প্রথম সেশনে ১৭তম ওভারের খেলা চলছিল। এরপরই শুরু হয় মুশফিক ও লিটনের প্রতিরোধ। দলীয় ৬৯ রানে ৪ উইকেট হারিয়ে লাঞ্চে যায় বাংলাদেশ। 

লাঞ্চ থেকে ফিরে মুশফিক ও লিটন আস্তে আস্তে প্রথম সেশনের বিপর্যয় কাটিয়ে ওঠার চেষ্টা চালান। ইনিংসের ১৭তম ওভার থেকে জুটি বেঁধে অবিচ্ছিন্ন পঞ্চম উইকেটে ৬৮.৪ ওভারে লিটন-মুশফিক যোগ করেছেন ২০৪ রান। টেস্ট ক্রিকেটে পঞ্চম উইকেটে বাংলাদেশের এটি চতুর্থ দুইশ রানের জুটি। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে এবারই প্রথম পঞ্চম উইকেটে হলো দুইশ রানের জুটি।

ব্যক্তিগত ৬২ রানে লিটন ও ৫৫ রানে মুশফিক তৃতীয় ও শেষ সেশনের খেলা শুরু করেন। তবে ব্যক্তিগত ৬৭ রানে জীবন পান লিটন। আফ্রিদির করা বলে লিটন পুল করলে বল সোজা মিড উইকেটে দাঁড়ানো সাজিদ খানের হাতে। কিন্তু তা লুফে নিতে ব্যর্থ হন সাজিদ। জীবন পেয়ে আর পেছনে ফিরে তাকাননি লিটন। বাঁহাতি স্পিনার নুমান আলির করা ৭৮তম ওভারের তৃতীয় বল মিড অফে ঠেলে দিয়ে স্পর্শ করেন তিন অংকের ম্যাজিক ফিগার। যদিও ফিল্ডারের সরাসরি থ্রোতে স্টাম্প ভাঙলে রান আউটই হতে হতেন লিটনকে। পঞ্চাশ রানের মাইলফলক ছুয়ে উদযাপন না করলেও সেঞ্চুরির পর ব্যাটে তুলে সতীর্থদের অভিবাদনের জবাব দেন। অন্যদিকে লিটনের এক ওভার আগে উইকেটে যাওয়া মুশফিক ক্যারিয়ারের অষ্টম টেস্ট সেঞ্চুরির অপেক্ষায় রয়েছেন। তিনি ২৪তম ফিফটি করে অপরাজিত রয়েছেন ৮২ রানে। যা করতে মুশফিক খেলেছেন ১৯০ বল। তার ইনিংসে রয়েছে ১০টি চারের মার। 

পাকিস্তানের হয়ে হাসান আলী, শাহিন শাহ আফ্রিদি, ফাহিম আশরাফ ও সাজিদ খান প্রত্যেকে একটি করে উইকেট লাভ করেন। 

এস

এ সম্পর্কিত আরও পড়ুন লিটনমুশফিকের | অবিচ্ছিন্ন | জুটিতে | প্রথম | দিন | টাইগারদের