আর্কাইভ থেকে লাইফস্টাইল

দেহে কোলেস্টেরলের মাত্রা হ্রাস করবে যে ৫ ফল

দেহে কোলেস্টেরলের মাত্রা হ্রাস করবে যে ৫ ফল
আমাদের শরীরে কোলেস্টেরল বাড়লে ঘনিয়ে আসে বিপদ। ফলে সব সময় তা নিয়ন্ত্রণে রাখা বাঞ্ছনীয়। একজন মানুষের দেহে কোলেস্টেরলের স্বাভাবিক পরিমাণ হবে প্রতি ডেসিলিটারে ২০০ মিলিগ্রাম। তবে কোলেস্টেরল বাড়লে তার প্রাথমিক লক্ষণ সেভাবে প্রকাশ পায় না। ফলে অনেকেই কোলেস্টেরলকে নীরব ঘাতক বলে ডেকে থাকেন। তাই উচ্চ কোলেস্টেরলের সমস্যা একেবারেই উপেক্ষা করা উচিত নয়। না হলে হানা দিতে পারে একাধিক মারণ রোগ। ফলে বোঝাই যাচ্ছে যে, কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখা অত্যন্ত জরুরি।
কোলেস্টেরল
কোলেস্টেরল
আর কোলেস্টেরল নিয়ন্ত্রণে আনার সবথেকে ভাল উপায় হল স্বাস্থ্যকর জীবনযাপন। অর্থাৎ ভাল ডায়েট অনুসরণ করতে হবে। আর সেই সঙ্গে প্রতিদিন নিয়মমাফিক আধ ঘণ্টা মতো শারীরিক কসরত করতে হবে। তবে কয়েকটি ফল রয়েছে, যা রোজকার ডায়েটে রাখলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

আপেল

কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে সবথেকে কার্যকর হল আপেল। এক সমীক্ষায় দেখা গিয়েছে যে, কোলেস্টেরলের সমস্যায় জেরবার হলে প্রতিদিন দুটি আপেল খেতে হবে। এতে কোলেস্টেরলের মাত্রা ৫০ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে।
আপেল
আপেল
আসলে আপেলের মধ্যে দ্রবণীয় ফাইবার-সহ রকমারি পুষ্টি উপাদান রয়েছে। যা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায় এবং হৃদযন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করে।

কলা

কোলেস্টেরলের সমস্যা দূর করতে সহায়ক কলাও। দ্রবণীয় ফাইবার সমৃদ্ধ কলা খেলে তা শরীরে জমে থাকা খারাপ কোলেস্টেরল বা ব্যাড কোলেস্টেরলের মাত্রা অনেকাংশেই কমে যায়।
কলা
কলা
এখানেই শেষ নয়, কলা খেলে রোগ প্রতিরোধ ক্ষমতাও শক্তিশালী হয়। রক্তচাপ নিয়ন্ত্রণের জন্যও কলাকে উপকারী বলে গণ্য করা হয়।

কমলালেবু

এই ফলকেও কোলেস্টেরল নিয়ন্ত্রণে খুবই কার্যকরী বলে মনে করা হয়। কমলালেবু ভিটামিন-সি এবং অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ হয়। এটি রক্তবাহী ধমনীতে জমা হওয়া খারাপ কোলেস্টেরল দূর করতে সাহায্য করে।
কমলা
কমলা
শুধু কমলালেবুই নয়, অন্যান্য সাইট্রাস ফল খেলেও উপকৃত হবেন কোলেস্টেরল রোগীরা।

আনারস

আনারসও কোলেস্টেরল রোগীদের জন্য খুবই উপকারী।
আনারস
আনারস
এই ফলটি ভিটামিন ও মিনারেলে সমৃদ্ধ। আনারসে উপস্থিত ব্রোমেলেন ধমনীতে জমে থাকা কোলেস্টেরল ভেঙে তা দূর করে। এটি রক্ত প্রবাহ উন্নত করে এবং হৃদযন্ত্রের স্বাস্থ্যকে শক্তিশালী করে।

অ্যাভোক্যাডো

এই ফল খেলে নিয়ন্ত্রণে থাকবে কোলেস্টেরলের মাত্রা। বহু গবেষণায় এই বিষয়টি সামনে এসেছে।
অ্যাভোক্যাডো
অ্যাভোক্যাডো
আসলে গবেষণায় দেখা গিয়েছে যে, অ্যাভোকাডোর মধ্যে রয়েছে ওলিক অ্যাসিড। যা রক্তবাহী নালীতে জমা কোলেস্টেরল দূর করে।

এ সম্পর্কিত আরও পড়ুন দেহে | কোলেস্টেরলের | মাত্রা | হ্রাস | করবে | ৫ | ফল