আর্কাইভ থেকে বাংলাদেশ

যুক্তরাষ্ট্র কর্তৃক র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা নিয়ে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

যুক্তরাষ্ট্র কর্তৃক র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা নিয়ে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

‘মানবাধিকার লঙ্ঘনের গুরুতর’ অভিযোগে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এবং এই বাহিনীর সাবেক এবং বর্তমান কয়েকজন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে সাংবাদিকরা জানতে চান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, আমেরিকান সরকার একটি নিষেধাজ্ঞা দিয়েছে। এ কাগজটি আমার টেবিলে আছে। এটি আমি দেখিনি। আমরা আগে দেখে নিই। কী উদ্দেশে (নিষেধাজ্ঞা) করেছেন, কেন করেছেন তা আমরা দেখে নিই। না দেখে মন্তব্য করা যাবে না।

আজ শনিবার (১১ ডিসেম্বর) সকালে রাজধানীর কারওয়ান বাজারে ঢাকা ওয়াসার বুড়িগঙ্গা হলে ‘আদর্শ গ্রাহক সম্মাননা স্মারক-২০২১’ বিতরণ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

আসাদুজ্জামান খান বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র বস্তুনিষ্ঠভাবে নিষেধাজ্ঞা দেয়নি। তারা অতিরঞ্জিত সংবাদের ওপর ভিত্তি করে নিষেধাজ্ঞা দিয়েছে। আমাদের কোনো সংস্থা মানবাধিকার লঙ্ঘন করে না। করলে তাদের বিরুদ্ধে অবশ্যই আইনানুগ ব্যবস্থা নেয়া হয়।

তিনি বলেন, বাংলাদেশে আইনশৃঙ্খলা রক্ষা করা চ্যালেঞ্জিং। মাদক কারবারিরা নিজেদের রক্ষা করার জন্য আগ্নেয়াস্ত্র ব্যবহার করে। দেশের প্রশিক্ষিত বাহিনী অভিযান চালালে তারা অস্ত্র ব্যবহার করায় গোলাগুলি ও হতাহতের ঘটনা ঘটে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, প্রতিটি ঘটনা ম্যাজিস্ট্রেট দিয়ে তদন্ত হয়। কোনো সংস্থা মানবাধিকার লংঘন করলে কারো তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন যুক্তরাষ্ট্র | কর্তৃক | র‌্যাবের | ওপর | নিষেধাজ্ঞা | নিয়ে | স্বরাষ্ট্রমন্ত্রী