আর্কাইভ থেকে বাংলাদেশ

বন্ধ হচ্ছে অ্যালেক্সা র‌্যাংকিং

বন্ধ হচ্ছে অ্যালেক্সা র‌্যাংকিং

অ্যালেক্সা ডটকম বন্ধ করার ঘোষণা দিয়েছে অ্যামাজন। দীর্ঘ ২৫ বছর ধরে সেবা দিয়ে আসছে অ্যালক্স ডটকম। সার্চ ইঞ্জিন অপটিমাইজ (এসইও) এবং অ্যানালাইসিস টুলস হিসেবে অ্যালেক্সাকে ব্যবহার করা হত। আগামী ২০২২ সালের ১ মে বন্ধ হয়ে যাচ্ছে ওয়েবসাইট অ্যানালাইসিসভিত্তিক প্রতিষ্ঠান অ্যালেক্সা ডটকম। 

১৯৯৬ সালে যাত্রা শুরু করে এ প্রতিষ্ঠান। পরবর্তীতে ১৯৯৯ সালে এটির অধিগ্রহণ করে অ্যামাজন। আগামী বছরের ১ মে সব কার্যক্রম বন্ধ করার সিদ্ধান্ত নেয় প্রতিষ্ঠানটি। 

অ্যালেক্সা এক ব্লগ পোস্টে জানিয়েছে, দীর্ঘ পঁচিশ বছর ধরে চলমান প্রতিষ্ঠানটি আগামী বছরের ১ মে বন্ধ করা হবে। কৌশলগত ব্যবসায়িক পরিকল্পনার কারণেই দীর্ঘ ২৫ বছর ধরে অ্যালেক্সা তাদের গ্রাহকদের উন্নত সেবা দেয়ার পরও অ্যামাজন এই কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে। 

অ্যালেক্সা তাদের গ্রাহকদের বিষয়বস্তু গবেষণা ও প্রতিযোগিতামূলক বিশ্লেষণে তাদের ওপর আস্থা রাখার জন্য ধন্যবাদ জানিয়েছে। প্রতিষ্ঠানটি বন্ধ করার সিদ্ধান্ত নেয়ায় আগামী ৮ ডিসেম্বরের পর থেকে নতুন করে আর অ্যালেক্সার সাবস্ক্রিপশন পাওয়া যাবে না। প্রতিষ্ঠানটিতে যাদের ইতোমধ্যে দীর্ঘমেয়াদি সাবস্ক্রিপশন নেয়া আছে কেবল তারাই আগামী ১ মে ২০২২ পর্যন্ত সাবস্ক্রিপশনের সুবিধা পাবেন। 

বন্ধ হওয়ার পূর্বেই ওয়েবসাইট থেকে প্রয়োজনীয় তথ্য ডাউনলোড করে রাখার পরামর্শ দিয়েছে অ্যালেক্সা ডটকম। ওয়েবসাইটের ট্রাফিকসহ বিভিন্ন বিষয়ে পরিসংখ্যানভিত্তিক জনপ্রিয় ওয়েবসাইট অ্যালেক্সা ডটকম জানায়, যদি কেউ চান তবে অ্যালেক্সা ডটকমে তার অ্যাকাউন্ট ডিলিট করতে পারবেন। ওয়েবসাইটে এ বিষয়ে নির্দেশনা দেয়া রয়েছে।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন বন্ধ | হচ্ছে | অ্যালেক্সা | র‌্যাংকিং