আর্কাইভ থেকে ক্রিকেট

ইংল্যান্ডের সঙ্গে শাস্তি পেলেন অস্ট্রেলিয়ার হেডও

ইংল্যান্ডের সঙ্গে শাস্তি পেলেন অস্ট্রেলিয়ার হেডও

অ্যাশেজের প্রথম টেস্টে স্বাগতিক অস্ট্রেলিয়ার কাছে ৯ উইকেটে হেরে বিধ্বস্ত ইংল্যান্ড। সেই হারের ধাক্কা সামলে ওঠার আগেই আইসিসির পক্ষ থেকে আরো বড়সড় আঘাত পেলো ইংলিশরা। হারা ম্যাচে মন্থর গতিতে বোলিংয়ের জন্য বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পাঁচ পয়েন্ট কাটা হয়েছে জো রুটের দলের। সেই সঙ্গে গোটা দলের ম্যাচ ফির ১০০ শতাংশ জরিমানাও করা হয়েছে।

স্লো-ওভার রেটের জন্য আইসিসি-র নিয়মে কড়া শাস্তির বিধান রয়েছে। প্রতি ওভার কম করার জন্য ক্রিকেটারদের ২০ শতাংশ ম্যাচ ফি এবং ১টি করে পয়েন্ট কাটা যাবে। টেস্টের প্রথম দিন বৃষ্টিবিঘ্নিত হওয়ায় দ্বিতীয় দিন ৯৮ ওভার বল করার সুযোগ ছিল। কিন্তু ইংল্যান্ড মাত্র ৮৪ ওভার বল করে। ফলে আইসিসির কোড অব কন্ডাক্ট অনুযায়ী ম্যাচ রেফারি সাবেক ইংলিশ অধিনায়ক ডেভিড বুন এ শাস্তি ঘোষণা করেন। জানা যায়, টেস্ট ম্যাচ পিছু ইংল্যান্ডের ক্রিকেটাররা প্রায় ১৪ লাখ ৫৯ হাজার টাকা পান। সেই টাকা পুরোটাই জরিমানা বাবদ দিতে হচ্ছে।

এর আগে গত বছর বক্সিং ডে টেস্টে এভাবেই অস্ট্রেলিয়ার পয়েন্ট কাটা হয়েছিল। যা তাদের ফাইনালে জায়গা পাওয়া থেকে বঞ্চিত করে। ইংল্যান্ড এই নিয়ে দ্বিতীয় বার একই অপরাধ করল। এর আগে ভারত সিরিজে তাদের দু’টি পয়েন্ট কাটা গিয়েছিল।

এদিকে প্রথম টেস্টের প্লেয়ার অফ দ্য ম্যাচ অস্ট্রেলিয়ার ট্রাভিস হেডকে ম্যাচে অশ্লীল বাক্য ব্যবহার করায় আইসিসির কোড অফ কন্ডাক্টের ধারা ২.৩ লঙ্ঘনের জন্য ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়। পাশাপাশি তার নামের পাশে একটি ডিমেরিট পয়েন্টও যোগ হয়েছে। ঘটনাটি ঘটে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের ৭৭তম ওভারে। অপরাধ স্বীকার করে নিষেধাজ্ঞা স্বীকার করার পর কোনো আনুষ্ঠানিক শুনানি হয়নি।

উল্লেখ্য, অস্ট্রেলিয়া প্রথম টেস্ট ম্যাচটি ৯ উইকেটের বিশাল ব্যবধানে জয়লাভ করে। পরবর্তী টেস্ট শুরু হবে ১৬ ডিসেম্বর অ্যাডিলেডের ওভালে।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন ইংল্যান্ডের | সঙ্গে | শাস্তি | পেলেন | অস্ট্রেলিয়ার | হেডও