আর্কাইভ থেকে জাতীয়

প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

 ১৬ ডিসেম্বর বাঙালির বিজয়গাথা বীরত্বের ইতিহাস। এই দিনে ৩০ লাখ শহীদের বিনিময়ে আমরা পেয়েছি বিজয়। একপ্রহর পর জাতির এই শ্রেষ্ঠসন্তানদের শ্রদ্ধা জানাতে জনতার ঢল নামবে জাতীয় স্মৃতিসৌধে।

শ্রদ্ধা জানাবেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও বিদেশি কূটনীতিকরা। গত ১ মাসে ধুয়ে মুছে প্রস্তুত করা হয়েছে স্মৃতিসৌধ।

আজ বুধবার (১৫ ডিসেম্বর) জাতীয় স্মৃতিসৌধ গিয়ে দেখা যায়, ফুলে ফুলে সাজিয়ে তোলা হয়েছে পুরো প্রাঙ্গণ।  

রংতুলির আঁচড়ে যেন লাল ইটের মাঝে উঁকি দিচ্ছে সাদা রঙের শুভ্রতা। ধুয়ে মুছে সৌধের বিভিন্ন স্থানে বসানো হয়েছে ফুলের টব। লেকের পানিতে ভাসছে লাল শাপলা। পুরো সৌধ এলাকা সিসি ক্যামেরার আওতায় নিয়ে করা হয়েছে আলোকসজ্জা। বিজয় দিবসের শ্রদ্ধায় সিক্ত হতে এখন পুরোপুরি প্রস্তুত সাভারের জাতীয় স্মৃতিসৌধ।  

সাভার জাতীয় স্মৃতিসৌধের উপসহকারী প্রকৌশলী মিজানুর রহমান বলেন, ‘মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রীসহ লাখ লাখ জনতার শ্রদ্ধা নিবেদনের জন্য সাভার স্মৃতিসৌধ পুরোপুরি প্রস্তুত রয়েছে।’

নবম পদাতিক ডিভিশনের সদস্যরা শেষ মুহূর্তের কুচকাওয়াজ মহড়ায় অংশ নেন।

ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল্লাহ হিল কাফি বলেন,মহামান্য রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী এবং বিভিন্ন দেশ থেকে আগত রাষ্ট্রীয় অতিথিরা যে শ্রদ্ধা নিবেদনের জন্যে এখানে আসবেন। গমন-আগমন এবং এই ভেন্যুতে অবস্থানকালীন সময়ে তাদের নিরাপত্তার জন্য সর্বাত্মক প্রস্তুতি ইতিমধ্যেই আমরা গ্রহণ করেছি।

 

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন প্রস্তুত | জাতীয় | স্মৃতিসৌধ