অন্যান্য

জাতীয় নাগরিক কমিটির আত্মপ্রকাশ, আহ্বায়ক নাসিরুদ্দিন ও সদস্য সচিব আখতার

বায়ান্ন প্রতিবেদন

কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে জাতীয় নাগরিক কমিটির আত্মপ্রকাশ ছবি: সংগৃহীত

ছাত্র-জনতার অভ্যুত্থানের আকাঙ্ক্ষাকে ধারণ করে নতুন রাজনৈতিক বন্দোবস্তের চলমান লড়াই সফল করার লক্ষ্যে জাতীয় নাগরিক কমিটির আত্মপ্রকাশ ঘটেছে। ৫৫ সদস্য বিশিষ্ট জাতীয় নাগরিক কমিটির আহ্বায়ক করা হয়েছে মুহাম্মদ নাসিরুদ্দিন পাটোয়ারীকে। সদস্য সচিব করা হয়েছে আখতার হোসেন এবং সামান্তা শারমীনকে মুখপাত্র হিসেবে ঘোষণা করা হয়েছে।

রোববার (৮ সেপ্টেম্বর) বিকেল ৫টায় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এক অনুষ্ঠানে এ ঘোষণা দেওয়া হয়। ঘোষিত কমিটিতে গণঅভ্যুত্থানে শহীদ পরিবারের ৩ জনকে সদস্য হিসেবে রাখা হয়েছে। অনুষ্ঠানের শুরুতেই জুলাই গণঅভ্যুত্থানে শহীদ ও আহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। 

আহ্বায়ক জানান, কোনো রাজনৈতিক দল হিসেবে নয় বরং ছাত্র-জনতার সঙ্গে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার জন্য এ কমিটি ঘোষণা করা হয়েছে। 

এর আগে শনিবার রাতে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতৃত্বে সর্বস্তরের জনগণের অংশগ্রহণ ও সহস্রাধিক নিহত ও আহতদের আত্মত্যাগে শেখ হাসিনা সরকারের পতন ঘটেছে। এর দ্বিতীয় ধাপে তারা নতুন রাজনৈতিক বন্দোবস্তের লক্ষ্য অর্জন করতে চান। এই কমিটি নতুন গণতান্ত্রিক সংবিধান প্রণয়ন নিয়ে নানা রাজনৈতিক পক্ষ ও সামাজিক-সাংস্কৃতিক উদ্যোগের সঙ্গে মত বিনিময় করবে। পরে সে অনুযায়ী দেশের জনগণকে সংগঠিত করতে চান তারা।

প্রসঙ্গত, কেন্দ্রীয় কমিটির পর ৬৪ জেলা, ১২ মহানগর এবং এরপর থানা পর্যায়েও কমিটি হবে। এদিকে, আজ থেকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিভাগীয় ও জেলা পর্যায়ের সফর শুরু হচ্ছে। এর অংশ হিসেবে ঢাকা বিভাগের মুন্সিগঞ্জে রয়েছে মতবিনিময় সভা।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন কমিটি | নতুন