আর্কাইভ থেকে ক্রিকেট

আইরিশদের হারিয়ে টি-টোয়েন্টিতে যুক্তরাষ্ট্রের ইতিহাস

আইরিশদের হারিয়ে টি-টোয়েন্টিতে যুক্তরাষ্ট্রের ইতিহাস

নিজেদের ক্রিকেট ইতিহাসে আগেও টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে যুক্তরাষ্ট্র। কিন্তু কখনোই টেস্ট খেলুড়ে কোনও দেশের মুখোমুখি হওয়া হয়নি। এবার সেই সুযোগ পেয়েই ইতিহাসই রচিত করলো যুক্তরাষ্ট্র ক্রিকেট দল। ফ্লোরিডায় দুই ম্যাচের সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ২৬ রানে হারিয়েছে আয়ারল্যান্ডকে।

প্রথমবারের মতো আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) পূর্ণ সদস্য আমেরিকার মাটিতে যুক্তরাষ্ট্রের মুখোমুখি হয়েছিল আইরিশরা। দুর্দান্ত এমন জয়ে বিশ্বকে জানান দিলো ক্রিকেটে শক্তিশালীভাবেই আবির্ভাব হচ্ছে মার্কিনীদের!

ফ্লোরিডায় টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে প্রথম পাঁচ ওভারে ১৬ রানেই ৪ উইকেট হারিয়ে বসে স্বাগতিকরা। কিন্তু সেখান থেকে সুশান্ত মোদানি এবং গজানন্দ সিংয়ের ৬৯ বলের ১১০ রানের জুটিতে ভর করে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৮৮ রান তোলে আমেরিকা। সুশান্ত মোদানি (৫০) এবং গজানন্দ সিংয়ের (৬৫) রান করেন।

জবাবে পল স্টার্লিংয়ের ঝড়ো ব্যাটিংয়ে শুরুটা দারুণ করে সফরকারী আয়ারল্যান্ড। পাওয়ার প্লেতে দুই উইকেট হারিয়ে ৫৪ রান স্কোরবোর্ডে জমা করে আইরিশরা। কিন্তু দশ ওভার শেষে স্কোরবোর্ডে জমা হয় মাত্র ৭৫ রান। তিন নম্বরে নেমে টাকার অপরাজিত ৫৭ রান করলেও দ্রুত রান তোলার দাবি মেটাতে ব্যর্থ হন।

এক পর্যায়ে শেষ দুই ওভারে ম্যাচে জয়ের জন্য প্রয়োজন পড়ে ৫১ রানে। আর সেখান থেকে আইরিশরা মাত্র ২৪ রান তুলতে সক্ষম হয়। এতে করে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৬২ এর বেশি রান করতে পারেনি তারা। ফলে প্রথম টি-টোয়েন্টিতে ২৬ রানের জয়ে সিরিজে ১-০ এগিয়ে গেল স্বাগতিক ইউএসএ। তাতেই ইতিহাস গড়া হয়ে যায় যুক্তরাষ্ট্রের। ম্যাচ সেরা নির্বাচিত হন গজানন্দ সিং।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন আইরিশদের | হারিয়ে | টিটোয়েন্টিতে | যুক্তরাষ্ট্রের | ইতিহাস