আর্কাইভ থেকে বাংলাদেশ

ওয়ানডেতে আইসিসির বর্ষসেরার দৌড়ে সাকিব

ওয়ানডেতে আইসিসির বর্ষসেরার দৌড়ে সাকিব

ওয়ানডেতে আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের মনোনয়ন পেলেন সাকিব আল হাসান। বাকি তিনজন হলেন পাকিস্তানের বাবর আজম, দক্ষিণ আফ্রিকার জানেমান মালান ও আয়ারল্যান্ডের পল স্টার্লিং। আগামী ১৭-১৮ জানুয়ারিতে এই পুরস্কার ঘোষণা করা হবে।

এর আগে বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের জন্য মনোনীত হয়েছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন, ইংল্যান্ডের জো রুট, শ্রীলঙ্কার দিমুথ করুনারাত্নে ও নিউজিল্যান্ডের কাইল জেমিসন।

টি-টোয়েন্টি ক্রিকেটে বর্ষসেরার পুরস্কারের মনোনয়ন পান ইংল্যান্ডের জস বাটলার, অস্ট্রেলিয়ার মিচেল মার্শ, শ্রীলঙ্কার ভানিন্দু হাসারাঙ্গা ও পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান। 

সাকিব ৩৯ দশমিক ৫৭ গড়ে এ বছর নয় ওয়ানডেতে করেছেন ২৭৭ রান। বল হাতে ১৭.৫২ গড়ে তুলে নিয়েছেন ১৭ উইকেট। বছরের শুরুতে জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জেতানো পারফরম্যান্স করেন এই অলরাউন্ডার। এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে এ বছরই ফিরেছেন তিনি। জিম্বাবুয়ের বিপক্ষে ১৪৫ ও ৮ উইকেট উইকেট শিকার করেন টাইগার পোস্টারবয়।

চারজনের তালিকায় থাকায় পাকিস্তান অধিনায়ক ও বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান বাবর আজম। তিনি এ বছর ৬৭.৫০ গড়ে ৬ ওয়ানডেতে ৪০৫ রান সংগ্রহ করেছেন। যেখানে দুটি শতক ও একটি অর্ধশতকও রয়েছে। এ বছর পাকিস্তানের খেলা দুটি ওয়ানডে সিরিজে গুরুত্বপূর্ণ অবদান ছিল বাবরের।  

দক্ষিণ আফ্রিকার টপ অর্ডার ব্যাটসম্যান জানেমান মালান ৮৪.৮৩ গড়ে ৮ ম্যাচে করেছেন ৫০৯ রান। রয়েছে দুটি করে শতক ও অর্ধশতক আছে। গত বছরই ওয়ানডেতে অভিষিক্ত মালান খুব দ্রুতই এ সংস্করণে দলে নিজের জায়গা পোক্ত করেছেন। 

আইরিশ ওপেনার পল স্টার্লিং ৭৯.৬৬ গড়ে ১৪ ম্যাচে করেছেন ৭০৫ রান। তিনটি শতক ও দুটি অর্ধশতক রয়েছে এ বছর। ওয়ানডেতে এ বছর পল স্টার্লিং-ই সর্বোচ্চ রান সংগ্রাহক। 

এস

এ সম্পর্কিত আরও পড়ুন ওয়ানডেতে | আইসিসির | বর্ষসেরার | দৌড়ে | সাকিব