আর্কাইভ থেকে জাতীয়

দাম কমলো এলপিজির

দাম কমলো এলপিজির

আন্তর্জাতিক বাজারে দাম কমে যাওয়ায় দেশেও দাম কমানো হলো তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের- এলপিজির। ১২ কেজি এলপিজির দাম ৫০ টাকা কমিয়ে ১১৭৮ টাকা নির্ধারণ করা হয়েছে, যা ডিসেম্বর মাসে ছিল ১২২৮ টাকা।

আজ সোমবার (৩ জানুয়ারি) বিইআরসি আয়োজিত ভার্চুয়াল সংবাদ সম্মেলনে জানানো হয় চলতি মাসে ( জানুয়ারি) ১২ কেজি এলপিজির দাম ৫০ টাকা কমে ১১৭৮ টাকা নির্ধারণ করা হয়েছে; যা ডিসেম্বর মাসে ছিল ১২২৮ টাকা। শুধু ১২ কেজি নয় কমানো হয়েছে সাড়ে ৫ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত সব সিলিন্ডারের দামই।

এসময় সংবাদ সম্মেলনে উপস্তিত ছিলেন কমিশন চেয়ারম্যান আব্দুল জলিল, সচিব আবু সায়িদ, সদস্য মকবুল ই ইলাহিসহ অন্য সদস্যরা।

সংবাদ সম্মেলনে বলা হয়, একইসঙ্গে কমেছে পরিবহনে ব্যবহৃত অটোগ্যাসের দামও। জানুয়ারি মাসের জন্য অটোগ্যাসের দাম প্রতি লিটার ৫৪ টাকা ৯৪ পয়সায় আদেশ দেওয়া হয়। যা ডিসেম্বর মাসে ছিল ৫৭ টাকা ২৪ পয়সা। লিটারে কমেছে প্রায় ২ টাকা ৩০ পয়সা। আজ সোমবার (৩ জানুয়ারি) সন্ধ্যা ৬টা থেকে নির্ধারিত নতুন দাম কার্যকর হবে।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) জানায় সৌদি সিপি অনুসারে জানুয়ারি মাসে আন্তর্জাতিক বাজারে প্রোপেন ও বিউটেনের দাম যথাক্রমে প্রতি টন ৭৯৫ থেকে কমে ৭৪০ এবং ৭৫০ ডলার থেকে কমে ৭১০ ডলারে নেমেছে। প্রোপেন ও বিউটেনের মিশ্রণ অনুপাত ৩৫:৬৫ বিবেচনায় জানুয়ারি মাসের জন্য এই নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য, গত বছর টানা পাঁচদফা এলপিজির দাম বাড়ানো হয়। সর্বশেষ ৪ নভেম্বর ১২ কেজি ওজনের একটি এলপিজি সিলিন্ডারের দাম ভ্যাটসহ এক হাজার ৩১৩ টাকা নির্ধারণ করে বিইআরসি। যা ছিল গত বছরের সর্বোচ্চ দাম। পরে ৩ ডিসেম্বর দাম কমিয়ে এক হাজার ২২৮ টাকা নির্ধারণ করা হয়।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন দাম | কমলো | এলপিজির