আর্কাইভ থেকে আইন-বিচার

সোয়ান গ্রুপের ৩টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির মামলা

সোয়ান গ্রুপের ৩টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির মামলা

সোয়ান গ্রুপের ৩টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে গোপন বিক্রয় হিসাবসহ ভ্যাট ফাঁকির মামলা দায়ের করেছে এনবিআরের ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর।

আজ মঙ্গলবার (৪ জানুয়ারি) সোয়ান গ্রুপের তিনটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভ্যাট আইনে পৃথক তিনটি মামলা দায়ের করা হয়েছে।

তদন্তে পরিহারকৃত ভ্যাট আদায়ের আইনানুগ পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য প্রতিবেদনের মধ্যে দুইটি সংশ্লিষ্ট ঢাকা উত্তর ও অন্যটি ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারে প্রেরণ করা হবে।

গোয়েন্দা তদন্তে ১৩৬.০৫ কোটি টাকার গোপন বিক্রয় হিসাবসহ প্রায় ৩৬ কোটি ৬৯ লাখ টাকার ভ্যাট ফাঁকি সংঘটিত হয়েছে বলে জানা যায়।

সোয়ান গ্রুপের প্রতিষ্ঠান ৩টি মূলত ফোম, ম্যাট্রেস, কেমিক্যালস ও সংশ্লিষ্ট অন্যান্য পণ্য উৎপাদন ও সরবরাহ করে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন ব্যক্তি প্রতিষ্ঠানটি সরকারের বিপুল পরিমাণ ভ্যাট ফাঁকি দিয়ে আসছে জানিয়ে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তরে অভিযোগ দায়ের করেন।

এই অভিযোগের পরিপ্রেক্ষিতে সংস্থার উপ-পরিচালক জনাব মোহাম্মদ সাজেদুল হক এর নেতৃত্বে গত ২৩ নভেম্বর,২০২১  প্রতিষ্ঠানটির গ্রুপের প্রধান কার্যালয় গুলশানে এ অভিযান পরিচালনা করেন।

অভিযানের শুরুতে কর্মকর্তাগণ প্রতিষ্ঠানটিকে তাদের  ভ্যাট সংক্রান্ত ও বাণিজ্যিক দলিলাদি প্রদর্শনের জন্য অনুরোধ করেন। এরপর প্রতিষ্ঠানের বিভিন্ন স্থানে তল্লাশি চালিয়ে এবং কম্পিউটারে ধারণকৃত তথ্যাদি যাচাই করে সেবা বিক্রি সংক্রান্ত বাণিজ্যিক দলিলাদি লুকায়িত অবস্থায় আটক করা হয়। এসব তথ্য ভ্যাট দলিলাদির সাথে ব্যাপক অসামঞ্জস্য পরিলক্ষিত হয়।

অভিযানে গোয়েন্দা দল দেখতে পান, প্রতিষ্ঠানটি মাসিক দাখিলপত্রে প্রকৃত বিক্রয় তথ্য গোপন করে ভ্যাট ফাঁকি দিয়েছে।

বর্ণিত তদন্ত মেয়াদে প্রতিষ্ঠান তিনটির সর্বমোট অপরিশোধিত ভ্যাটের পরিমাণ ২০ কোটি ৪০ লাখ ৬৯ হাজার ৪৯৩ টাকা এবং সুদ বাবদ ১৬ কোটি ২৮ লাখ ৫০ হাজার ২০৫ টাকাসহ সর্বমোট ৩৬ কোটি ৬৯ লাখ ১৯ হাজার ৬৯৮ টাকা রাজস্ব পরিহারের তথ্য উদঘাটিত হয়।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন সোয়ান | গ্রুপের | ৩টি | প্রতিষ্ঠানের | বিরুদ্ধে | ভ্যাট | ফাঁকির | মামলা