আর্কাইভ থেকে ক্রিকেট

ডু প্লেসিস-মঈন-নারিনদের নিয়ে জমজমাট লড়াইয়ে প্রস্তুত কুমিল্লা ভিক্টোরিয়ান্স

ডু প্লেসিস-মঈন-নারিনদের নিয়ে জমজমাট লড়াইয়ে প্রস্তুত কুমিল্লা ভিক্টোরিয়ান্স

বিপিএলের এবারের আসরে শক্তিশালী দল গঠন করেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ফ্র্যাঞ্চাইজি। এই দলে রয়েছেন ফাফ ডু প্লেসিস, মঈন আলী, সুনীল নারিনদের মতো ক্রিকেটাররা। এছাড়াও কুমিল্লা ভিক্টোরিয়ান্সে আছেন অনুর্ধ্ব-১৯ দলের তরুণ ক্রিকেটার ইমনও।

সাবেক দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসিসসহ ইংলিশ অলরাউন্ডার মঈন আলীকে দলে ভিড়িয়েছে তারা। প্রথমবারের মতো বিপিএলে খেলতে আসছেন এই প্রোটিয়া। আছেন ওয়েস্ট ইন্ডিজের সুনীল নারিনও। এর আগে বিপিএলে কুমিল্লার জার্সিতে খেলেছিলেন তিনি। সেবার কুমিল্লাকে শিরোপা জেতাতেও ভূমিকা রেখেছিলেন এই ক্যারিবিয় ক্রিকেটার। ইংলিশ অলরাউন্ডার মঈন আলী সবশেষ ২০১৩ সালে দুরন্ত রাজশাহীর হয়ে বিপিএল মাতিয়েছিলেন।

তাছাড়াও প্লেয়ার্স ড্রাফটে দলটির প্রথম ডাকেই দলে নেয় বাংলাদেশ জাতীয় দলের উইকেটরক্ষক ব্যাটার লিটন দাসকে। প্রথম সেটের দ্বিতীয় ডাকে সি’ ক্যাটাগরি থেকে দলে ভেড়ানো হয় পেসার শহিদুল ইসলামকে। আছেন অভিজ্ঞ ইমরুল কায়েসও।

অবশ্য কুমিল্লার হয়ে খেলার অভিজ্ঞতা নতুন নয় ইমরুলের জন্য। এর আগে বেশ কয়েকটি আসরে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের প্রতিনিধিত্ব করেছেন এই ব্যাটার। ড্রাফট থেকে বিদেশি ক্রিকেটারদের মধ্যে দলে নেওয়া হয় শ্রীলঙ্কার কুশল মেন্ডিস ও ওয়েস্ট ইন্ডিজের পেসার ওশান থমাসকে।

সপ্তম ও অষ্টম সেটে সি’ ক্যাটাগরি থেকে দলে ভেড়ানো হয় আরিফুল হক ও আরেক অলরাউন্ডার নাহিদুলকে। তাছাড়াও প্লেয়ার্স ড্রাফট থেকে দলে নেওয়া হয় অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী ক্রিকেটার মাহমুদুল হাসান জয় ও ওপেনার পারভেজ হোসেন ইমনকে। শেষ মুহূর্তে জাতীয় দলের টেস্ট অধিনায়ক মুমিনুল হককে দলে ভিড়িয়েছে নাফিস কামালের স্বত্ত্বাধিকারি এই ফ্র্যাঞ্চাইজি। দলে নেওয়া হয় পেসার আবু হায়দার রনি, সুমন খানকেও। আছেন কাটার মাষ্টার মুস্তাফিজুর রহমানও।

বিদেশি খেলোয়াড় কোটায় দক্ষিণ আফ্রিকার ক্যামেরুন ডেলপোর্ট ও আফগানিস্তানের করিম জানাতকে দলে নিয়েছে দুইবারের চ্যাম্পিয়নরা। তাদের সাথে সরাসরি সাইনিং করেছে কুমিল্লা। 

বিপিএলে এরই মধ্যে দুবার শিরোপার স্বাদ পাওয়া কুমিল্লা ভিক্টোরিয়ানস বরাবরই শক্তিশালী দল গড়ে থাকে। এবারের ড্রাফটেও এর ব্যত্যয় ঘটেনি। ৭০ লাখ টাকা পারিশ্রমিকে সরাসরি চুক্তিতে এ’ ক্যাটাগরিতে মোস্তাফিজুর রহমানকে দলে টেনেছে কুমিল্লা।

সরাসরি চুক্তিসহ মোট ১৪ জন দেশি খেলোয়াড় দলে টেনেছে কুমিল্লা। তাদের মোট পারিশ্রমিক ৪ কোটি ১১ লাখ টাকা। বিদেশি ক্যাটাগরির ড্রাফটে শ্রীলঙ্কার কুশল মেন্ডিস ও ওয়েস্ট ইন্ডিজের ওশান টমাসকে দলে টেনেছে কুমিল্লা।

দুজনই বি’ ক্যাটাগরির হওয়ায় ৫০ হাজার ডলার করে পারিশ্রমিক পাবেন। সব মিলিয়ে এখন পর্যন্ত খেলোয়াড়দের পারিশ্রমিকে প্রায় ৫ কোটি টাকা খরচ করে দুইয়ে কুমিল্লা ভিক্টোরিয়ানস।

 

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন ডু | প্লেসিসমঈননারিনদের | নিয়ে | জমজমাট | লড়াইয়ে | প্রস্তুত | কুমিল্লা | ভিক্টোরিয়ান্স