আর্কাইভ থেকে বাংলাদেশ

করোনার কারণে বিয়ে আটকে আছে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর

করোনার কারণে বিয়ে আটকে আছে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর

করোনা আটকে দিল নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন ও তাঁর দীর্ঘদিনের সঙ্গী ক্লার্ক গেফোর্ড এর বিয়ে। করোনার নতুন ধরন ওমিক্রন ছড়িয়ে পড়ায় এবং দেশটির সরকার কঠোর বিধিনিষেধ জারি রাখায় এবার প্রধানমন্ত্রীর বিয়ের আনুষ্ঠানিকতাও বাতিল করা হয়েছে। খবর: এএফপি, আল-জাজিরা

আজ রোববার (২৩ জানুয়ারি) প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন নিজেই বিয়ে বাতিলের বিষয়টি ঘোষণা দিয়ে করোনার বিধিনিষেধের বিশদ বিবরণ তুলে ধরেন। এসময় তিনি বলেন, সম্প্রতি একই পরিবারের নয়জনের ওমিক্রন শনাক্ত হওয়ায় বিয়ের আনুষ্ঠানিকতা এখন এগোচ্ছে না।

২০১৭ সালে নিউজিল্যান্ডের কনিষ্ঠতম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বগ্রহণ করে ইতিহাসের পাতায় নাম লেখান জেসিন্ডা আরডার্ন। অন্তঃসত্ত্বা অবস্থায় দায়িত্ব পালন করা হাতেগোনা কয়েকজন নির্বাচিত সরকারপ্রধানের মধ্যেও তিনি অন্যতম।

যদিও জেসিন্ডা ও গেফোর্ড কখনোই তাদের বিয়ের দিন তারিখ ঘোষণা করেননি। তবে এটি আগামী কয়েক সপ্তাহের মধ্যে তাদের বিয়ের দিন ধার্য করা হবে বলে ধারণা করা হচ্ছিল।

ডেল্টার চেয়ে ওমিক্রন দ্রুত ছড়িয়ে পড়ায় ‘রেড সেটিং’ নামে নতুন নিয়ম চালুর ঘোষণা দিয়েছে নিউজিল্যান্ডের সরকার। জনসমাগম এড়িয়ে চলা ও মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে দেশটিতে। আগামীকাল সোমবার (২৪ জানুয়ারি) থেকে কার্যকর হবে এ সিদ্ধান্ত। তবে এটি লকডাউন নয়।

নিউজিল্যান্ডে মহামারি শুরুর পর এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন ১৫ হাজার ১০৪ জন। দেশটিতে করোনায় মারা গেছেন ৫২ জন। কঠোর সীমান্ত নিষেধাজ্ঞা এবং লকডাউন জারি রেখে করোনা নিয়ন্ত্রণে সাফল্য দেখিয়েছেন জেসিন্ডা আরডার্ন। এবার ওমিক্রন ঠেকাতে আরও কঠোর হচ্ছেন তিনি।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন করোনার | কারণে | বিয়ে | আটকে | আছে | নিউজিল্যান্ডের | প্রধানমন্ত্রীর