আর্কাইভ থেকে বাংলাদেশ

পানি, বিদ্যুৎ বিচ্ছিন্নের পরও গদি ছাড়ছেন না শাবিপ্রবির ভিসি

পানি, বিদ্যুৎ বিচ্ছিন্নের পরও গদি ছাড়ছেন না শাবিপ্রবির ভিসি

পানি ও বিদ্যুৎ বিচ্ছিন্নের পরও গদি ছাড়ছেন না শাহজালাল বিশ্ববিদ্যালয়ের ভিসি। ১৮ ঘণ্টা আগে এই দুটির সংযোগ কেটে দিয়ে বাসভবনের গেটে অবস্থান নেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

বেশিরভাগ শিক্ষার্থীর অনশনের ষষ্ঠ দিনে শারীরিক অবস্থার অবনতি হয়েছে। হাসপাতালে গেলেও তারা অনশন ভাঙছেন না। শাবির সাবেক-বর্তমান শিক্ষার্থী, শিক্ষক ও গণমাধ্যমকর্মী ছাড়া কাউকে ক্যাম্পাসে না আসার অনুরোধ জানিয়েছেন আন্দোলনকারীরা। বহিরাগতরা এই আন্দোলন চালাচ্ছে এমন অভিযোগের ক্ষোভ প্রকাশ করেন তারা।

সোমবার (২৪ জানুয়ারি) দুপুরে উপাচার্যের বাসভবনের মূল ফটকের সামনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষার্থীদের পক্ষে এ কথা জানানো হয়।

শিক্ষার্থীরা জানায়, উপাচার্যের কার্যালয়ের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করাকে অনেকে বলছেন অমানবিক। আমরা বাধ্য হয়ে কঠোর হয়েছি। পরবর্তী কর্মসূচির বিষয়ে ভাবাটা খুবই বেদনাদায়ক। মৃত্যু ছাড়া সামনে আর কোনো কর্মসূচি নেই। শিক্ষার্থীরা আরও জানান, তাদের মূল দাবি উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ। এই দাবি না মানা পর্যন্ত তারা আন্দোলন থেকে সরবেন না।

এদিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের নিয়ে বিরূপ মন্তব্য করায় দুঃখ প্রকাশ করে ক্ষমা চেয়েছেন শাবিপ্রবির উপাচার্য ফরিদউদ্দিন আহমেদ। দুপুরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি ফারজানা ইসলামের কাছে টেলিফোন করে দুঃখ প্রকাশ করেন তিনি।

এর আগে যদিও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের নিয়ে আপত্তিকর মন্তব্য করার অভিযোগ অস্বীকার করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ। তার নামে ছড়িয়ে পড়া অডিওটিকে ‘বোগাস’ আখ্যায়িত করে উপাচার্যের দাবি, এ ধরনের কোনো মন্তব্য তিনি করেননি।

উল্লেখ্য, সম্প্রতি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের নিয়ে কটূক্তি করেন। যেখানে ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মেয়েদের সহজে কেউ বিয়ে করতে চায় না’ বলে মন্তব্য করেন তিনি। শাবি উপাচার্যের এ বক্তব্যের পরেই ক্ষোভে ফেটে পড়েন জাবি শিক্ষার্থীরা।

এদিকে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) উপাচার্য বাসভবনের পানি ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে শিক্ষার্থীরা যে আন্দোলন করছেন তার সমালোচনা করেছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। সোমবার (২৪ জানুয়ারি) সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নে এ প্রসঙ্গে কথা বলেন তিনি। তথ্যমন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আমাদের সন্তান ও সন্তানের মত। তাদের দাবি-দাওয়ার প্রতি সরকার সহানুভুতিশীল। আমরাও বিশ্ববিদ্যালয়ে থাকাকালীন নানা দাবি-দাওয়া নিয়ে আন্দোলন করেছি।

গত ১৩ জানুয়ারি থেকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রভোস্ট কমিটির পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। পরে উপাচার্যের পদত্যাগের দাবিও সামনে আসে আন্দোলনে।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন পানি | বিদ্যুৎ | বিচ্ছিন্নের | পরও | গদি | ছাড়ছেন | শাবিপ্রবির | ভিসি