আর্কাইভ থেকে বাংলাদেশ

নিউজিল্যান্ডের গর্ভবতী নারী সাংবাদিককে আশ্রয় দিলো তালেবান

নিউজিল্যান্ডের গর্ভবতী নারী সাংবাদিককে আশ্রয় দিলো তালেবান

করোনাভাইরাসের কঠোর বিধিনিষেধের কারণে নিজ দেশে ঢুকতে পারেননি নিউজিল্যান্ডের একজন গর্ভবতী নারী সাংবাদিক। এরপর ওই নারী সাংবাদিককে আশ্রয় দিয়েছে আফগান তালেবান। এবিএস-সিবিএনের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

কাবুল থেকে রোববার (৩০ জানুয়ারি) রেডিও নিউজিল্যান্ডকে চার্লোট বেলিস বলেন, এটা অনেকটা বিশ্বাসভঙ্গ হওয়ার মতো অনুভূতি। আফগানিস্তানে আল জাজিরার হয়ে কাজ করছিলেন বেলিস।

তিনি বলেন, কাতারের দোহায় আল জাজিরার সদরদপ্তরে যাওয়ার আগপর্যন্ত বুঝতে পারিনি যে আমি গর্ভবতী। কাতারে অবিবাহিত অবস্থায় গর্ভবতী হওয়া অবৈধ। তাই নিজের গর্ভবতী হওয়ার খবর চেপে রেখে নিউজিল্যান্ড যাওয়ার প্রস্তুতি নেন বেলিস।

কিন্তু নিউজিল্যান্ডের কঠোর কোভিড বর্ডার কন্ট্রোলের কারণে তাকে দেশে ঢুকতে দেয়া হয়নি। এরপর বেলিস তালেবানের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে আফগানিস্তানে থাকার অনুমতি চান।

এক সাক্ষাৎকারে বেলিস বলেন, তালেবান তাকে স্বাগত জানায়। তালেবানরা বেলিসকে বলেন, আমরা আপনার জন্য আনন্দিত। আপনি এখানে আসতে পারে এবং আপনার কোনও সমস্যা হবে না।

নিউজিল্যান্ড হেরাল্ডকে বেলিস আরও বলেন, আমাকে চিন্তা না করতে বলে তালেবান। সবকিছু ঠিক হয়ে যাবে বলেও জানায় তারা। তিনি বলেন, আমার প্রয়োজনের সময় নিউজিল্যান্ডের সরকার আমাকে ফিরিয়ে দিয়েছে।

এই সাংবাদিক বলেন, যখন একজন গর্ভবতী, অবিবাহিত নারীকে নিরাপদ আশ্রয় দেয় তালেবান, তখন বুঝতে হবে আপনার পরিস্থিতি কতটা বিশৃঙ্খল। তবে সাক্ষাৎকার প্রকাশ হওয়ার পর বেলিসের সঙ্গে যোগাযোগ করেছে নিউজিল্যান্ডের কর্তৃপক্ষ।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন নিউজিল্যান্ডের | গর্ভবতী | নারী | সাংবাদিককে | আশ্রয় | দিলো | তালেবান