আর্কাইভ থেকে ঢালিউড

ভারতীয় বঙ্গ সম্মেলনের ইতিহাসে প্রথম ব্র্যান্ড অ্যাম্বাসেডর শাকিব খান

ভারতীয় বঙ্গ সম্মেলনের ইতিহাসে প্রথম ব্র্যান্ড অ্যাম্বাসেডর শাকিব খান

বহির্বিশ্বে বাংলা ভাষাভাষিদের সবচেয়ে বড় উৎসব বঙ্গ সম্মেলনে বাংলাদেশ ব্র্যান্ড অ্যাম্বাসেডর হয়েছেন ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খান। উৎসবটি নর্থ আমেরিকা বেঙ্গলি কনফারেন্স-এনএবিসি নামেও পরিচিত।

গেল ২৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ম্যানহাটানে ‘মাছের ঝোল’ নামে একটি রেস্টুরেন্টে শাকিব খানের সঙ্গে একটি সম্মতি স্বাক্ষর হয়। এতে আয়োজক সংগঠন সিএবি’র পক্ষে স্বাক্ষর করেন বঙ্গ সম্মেলন ২০২২ এর আহ্বায়ক মিলন আওন। অনুষ্ঠানে সম্মেলনের বাংলাদেশ আউট রিচের পক্ষে উপস্থিত ছিলেন হাসানুজ্জামান সাকি। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন এনএবিসি’র কো-কনভেনর অশোক রক্ষিত, সিএবি’র অন্যতম সংগঠক অভিক দাশগুপ্ত, ব্যবসায়ী আদৃশ চক্রবর্তী, বাংলাদেশের ব্যবসায়ী ও প্রোডিউসার শাহীন কবির ও অলিভ আহমেদ।

ভারতের পশ্চিমবঙ্গের বাঙালিরা ৫২ বছর আগে আমেরিকায় প্রতিষ্ঠা করেন কালচারাল এসোসিয়েশন অব বেঙ্গল-সিএবি বা বঙ্গ সংস্কৃতি সংঘ। আর এই সংগঠনের অধীনে ৪২ বছর ধরে অনুষ্ঠিত হচ্ছে বহির্বিশ্বের সবচেয়ে বৃহৎ এই বাংলা ভাষাভাষি সম্মেলন। বঙ্গ সম্মেলনের ইতিহাসে শাকিব খান প্রথম ব্র্যান্ড অ্যাম্বাসেডর হলেন।

গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে শাকিব খান বলেন, লাস ভেগাসের বঙ্গ সম্মেলনে তাঁকে বাংলাদেশ আউট রিচ ব্র্যান্ড অ্যাম্বাসেডর করায় তিনি আনন্দিত। আশা করছেন জুলাই মাসে আমেরিকায় বসবাসকারী বাংলাদেশিরা বঙ্গ সম্মেলনে তিনি অংশ নিবেন।

প্রতি বছর বঙ্গ সম্মেলনে ৭ থেকে ৮ হাজার মানুষের ভিড় হয়। এবার বলিউড, ঢালিউড ও টলিউডের এক ঝাঁক তারকা উপস্থিত থাকবেন। বাংলা সংগীতের সবকটি শাখা নিয়ে আলাদা জমকালো আয়োজন থাকবে। সাহিত্য আসর, ফ্যাশন শো, নাটক, রিয়েলিটি শো-সহ অনুষ্ঠিত হবে চলচ্চিত্র উৎসব। বাংলাদেশ ও ভারতের প্রায় একশ শিল্পীকে এবারের উৎসবে আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানান আহ্বায়ক মিলন আওন।

প্রসঙ্গত, এ বছর ১ থেকে ৩ জুলাই (২০২২ সাল) যুক্তরাষ্ট্রের আলো ঝলমলে জৌলুস নগরী লাস ভেগাসে আসর বসছে। এই আয়োজনে কয়েকটি পর্বে বাংলাদেশকে বিশেষভাবে উপস্থাপন করা হবে। প্রতি বছর উত্তর আমেরিকার বিভিন্ন শহরে এই আসর অনুষ্ঠিত হয়ে আসছে।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন ভারতীয় | বঙ্গ | সম্মেলনের | ইতিহাসে | প্রথম | ব্র্যান্ড | অ্যাম্বাসেডর | শাকিব | খান