আর্কাইভ থেকে বাংলাদেশ

রেল অব্যবস্থাপনায় ক্ষুব্ধ মন্ত্রী, অতঃপর কর্মকর্তা বহিষ্কার

রেল অব্যবস্থাপনায় ক্ষুব্ধ মন্ত্রী, অতঃপর কর্মকর্তা বহিষ্কার

চট্টগ্রাম রেলস্টেশনের সামনে অপরিষ্কার অপরিচ্ছন্নতা ও অব্যবস্থাপনা দেখে ক্ষুব্ধ হয়ে ডিআরএম এবং স্টেশন ম্যানেজারকে সাময়িক বহিষ্কারের নির্দেশ দিলেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।

সাময়িক বহিষ্কৃত কর্মকর্তারা হলেন-রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় রেলওয়ে ম্যানেজার (ডিআরএম) এম শামস মোহাম্মদ তুষার ও স্টেশন ম্যানেজার রতন কুমার চৌধুরী।

আজ শনিবার (৫ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২ টায় পুরাতন রেলস্টেশনস্থ রেলওয়ে কর্মচারী কল্যাণ ট্রাস্ট্রের বহুতল ভবন নির্মাণের স্থান পরিদর্শনে আসেন মন্ত্রী। পুরাতন রেলস্টেশন থেকে নতুন স্টেশন পর্যন্ত গিয়ে এর সামনে অপরিস্কার এবং অব্যবস্থাপনা দেখে ক্ষুব্ধ হন তিনি।

জানা গেছে, রেলওয়ের পরিষ্কার-পরিচ্ছন্নতার দায়িত্ব হলো বিভাগীয় চিকিৎসা কর্মকর্তা ডা. মো. আনোয়ার হোসেনের। তিনিসহ অন্যরাও দায় এড়াতে পারেন না।

রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেন, চট্টগ্রামের ফুসফুস খ্যাত সিআরবিতে হাসপাতাল নির্মাণের বিরোধীতার মধ্যেই বিষয়টিকে প্রধানমন্ত্রীর অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

তিনি বলেন, বর্তমানে সরকারের নীতি হলো ৩০ শতাংশ উন্নয়নমূলক কর্মকাণ্ড পাবলিক-প্রাইভেট পার্টনারশীপ (পিপিই) আওতায় উদ্যোগে গ্রহণ করা। সিআরবি প্রকল্পটি প্রধানমন্ত্রীর কার্যালয়ের একজন সচিবের নেতৃত্বে একটি কমিটি কাজ করছে। এই কমিটি মাঠ পর্যায়ে কাজ শেষের পর এখন অভিযোগ, পাল্টা অভিযোগ আসছে। এ বিষয়গুলো যাচাই-বাছাই করে দেখা হচ্ছে। পক্ষ-বিপক্ষে যাই হোক না কেনো, আলোচনা চলছে। সর্বশেষ প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত নিয়েই অনুমোদন দেয়া হবে।

বাংলাদেশ রেলওয়ের নিজস্ব জমিতে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় সিআরবি সংলগ্ন ছয় একর জমিতে নির্মিতব্য প্রকল্পটির নাম রাখা হয়েছে ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব’ স্বাস্থ্যসেবা কমপ্লেক্স।

নভেম্বরে দেয়া বক্তব্যের বিষয়ে প্রশ্ন করা হলে রেলমন্ত্রী বলেন, জনগণের জন্যই হাসপাতাল করা হচ্ছে। জনগণ বলতে কি বুঝা হবে সেটা আপেক্ষিক বিষয়। এখানে অনেক মন্ত্রী, এমপিসহ বহু জনপ্রতিনিধিরা আছেন। তারা না চাইলে প্রধানমন্ত্রী তাদের বিরুদ্ধে যাবেন না। 

তাসনিয়া রহমান 

এ সম্পর্কিত আরও পড়ুন রেল | অব্যবস্থাপনায় | ক্ষুব্ধ | মন্ত্রী | অতঃপর | কর্মকর্তা | বহিষ্কার