আর্কাইভ থেকে বাংলাদেশ

শিক্ষাপ্রতিষ্ঠানে ধর্মীয় পোশাক আপাতত নয়

শিক্ষাপ্রতিষ্ঠানে ধর্মীয় পোশাক আপাতত নয়

হিজাব সংক্রান্ত মামলার কোনো সুরহা যতদিন না হচ্ছে, ততদিন স্কুল ও কলেজে হিজাবসহ যেকোনো ধর্মীয় পোশাক পরা যাবে না। একই সঙ্গে রাজ্যটির স্কুল ও কলেজ খুলে দিতে বলা হয়েছে।

গেলো বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) এক মামলার শুনানিতে এ নির্দেশ দেন কর্ণাটকের হাইকোর্ট। এ মামলার পরবর্তী শুনানি হবে সোমবার (১৪ ফেব্রুয়ারি)।

আনন্দবাজারের এক খবরে বলা হয়, হিজাব নিয়ে সরকারি নির্দেশের বিরুদ্ধে আদালতে একটি মামলা চলছে। হার্ইকোর্টে প্রধান বিচারপতির নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চে এই মামলার শুনানি চলছে। 

মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করার আগে প্রধান বিচারপতি ঋতুরাজ অবস্থি বলেন, কর্নাটকের কলেজগুলো খোলা যেতে পারে, তবে যেহেতু বিষয়টি আদালতে বিচারাধীন তাই পড়ুয়ারা কোনো রকম ধর্মীয় পোশাক পরে কলেজে প্রবেশ করতে পারবেন না।

উল্লেখ্য, বৃহস্পতিবার সকালে হিজাব সংক্রান্ত মামলাটিকে দ্রুত সুপ্রিম কোর্টে শুনানির আবেদন উঠেছিল। যদিও সেই আবেদন খারিজ করে দিয়েছেন সর্বোচ্চ আদালত।

প্রসঙ্গত, মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) উগ্র হিন্দুত্ববাদী একদল তরুণের ‘জয় শ্রীরাম’ ধ্বনির পাল্টা ‘আল্লাহু আকবার’ স্লোগান তুলে খবরের শিরোনাম হয়েছেন কর্ণাটকের এক মুসলিম তরুণী। মুসকান খান নামের ওই তরুণীর সাহসিকতার জন্য গতকাল জমিয়তে উলামায়ে হিন্দ ৫ লাখ টাকা পুরস্কার ঘোষণা করেছে।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন শিক্ষাপ্রতিষ্ঠানে | ধর্মীয় | পোশাক | আপাতত