আর্কাইভ থেকে বাংলাদেশ

অবিক্রিত সাকিব, দল পেলেন মুস্তাফিজ

অবিক্রিত সাকিব, দল পেলেন মুস্তাফিজ

আইপিএলের নিলাম মানেই সকলের নজর সেই দিকে। কোন দল কাকে নিল? কে কত দাম পেলো? সব কিছু নিয়েই আগ্রহ তুঙ্গে। এবারের ১৫তম আসরের দুটো নতুন দল, আহমেদাবাদ ও লক্ষ্ণৌ ফ্র্যাঞ্চাইজ যোগ হয়েছে এবার। মোট দলের সংখ্যা দাঁড়িয়েছে দশটি। মোট ক্রিকেটারের সংখ্যা ৬০০। 

আজ শনিবার (ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টা থেকে ভারতের বেঙ্গালুরুতে শুরু হওয়া এই নিলাম চলবে আগামীকাল (রোববার) পর্যন্ত। ভারতের তারকা ব্যাটার শিখর ধাওয়ানকে দিয়ে শুরু হয় এবারের নিলাম। তাকে ৮ কোটি ২৫ লাখ রুপিতে দলে ভিড়িয়েছে পাঞ্জাব কিংস।

এবারের নিলামে ২ কোটি রুপির ভিত্তিমূল্যে দিল্লি ক্যাপিটালসে গেলেন বাংলাদেশের মুস্তাফিজুর রহমান। নিলামের প্রথম দিন দল পেলেন না সাকিব আল হাসান। বিপিএলে দুর্দান্ত ফর্মে থাকা বিশ্বসেরা এ অলরাউন্ডারে আগ্রহ দেখায়নি কোনো ফ্র্যাঞ্চাইজি। গত আসরে তিন কোটি ২০ লাখ রুপিতে কলকাতার হয়ে খেলেছিলেন বাঁহাতি এ অলরাউন্ডার।

৫ কোটি রুপিতে রবিচন্দ্রন অশ্বিনকে কিনেছে রাজস্থান রয়্যালস। এখন পর্যন্ত সবচেয়ে বেশি দামি ক্রিকেটার হলেন শ্রেয়াস আইয়ার। ১২ কোটি ২৫ লাখ রুপিতে তাকে কিনেছে শাহরুখ খানের কলকাতা নাইট রাইডার্স। আইয়ার গত মৌসুমে খেলেছেন দিল্লি ক্যাপিটালসের হয়ে। ভিত্তি মূল্য ২ কোটি রুপিতে আইয়ারের জন্য বেঙ্গালুরু ও দিল্লি লড়াই শুরু করে। আইয়ার হতে পারেন নাইটদের নতুন অধিনায়ক।

আইপিএল নিলামের ইতিহাসে ভারতের সব থেকে দামি উইকেটরক্ষকে পরিণত হন ঈষান কিশান। ১৫ কোটি ২৫ লাখ রূপিতে তাকে দলে ভেড়ায় মুম্বাই। প্রথম দিনের দ্বিতীয় সর্বোচ্চ দাম দীপক চাহারের। চেন্নাই ১৪ কোটি টাকায় দলে ফেরায় দীপক চাহারকে। 

কলকাতা দলে ভিড়িয়েছে গত কয়েক মৌসুমে তাদের হয়ে খেলা প্যাট কামিন্সকে। অজি ক্রিকেটারের দাম উঠেছে ৭ কোটি ২৫ লাখ রুপি। আরেক অজি ক্রিকেটার ডেভিড ওয়ার্নারকে ৬ কোটি ২৫ লাখ রুপিতে কিনেছে দিল্লি ক্যাপিটালস। আগের মৌসুমে অধিনায়কত্ব করেছেন সানরাইজার্স হায়দরাবাদের। 

দক্ষিণ আফ্রিকার ডি কক ও ডু প্লেসি’র বেজ প্রাইজ ছিলো ২ কোটি। ডি’কক ৬ দশমিক ৭৫ কোটিতে বিক্রি হলেও প্লেসি বিক্রি হন সাত কোটিতে। এছাড়া মোহাম্মদ শামি ৬.২৫ কোটিতে গুজরাট, ট্রেন্ট বোল্ট ৮ কোটিতে রাজস্থান রয়্যালস, কাগিসো রাবাদা ৯.২৫ কোটিতে পাঞ্জাব, মনীষ পাণ্ডে ৪.৬০ কোটিতে লক্ষ্ণৌতে দল পেয়েছেন। 

নিলামের মাঝে জন্ম নেয় বিব্রত এক ঘটনা। ক্রিকেটারদের দর হাঁকার মধ্যেই অজ্ঞান হয়ে পড়েছেন নিলামকারী হিউজ এডমিয়াডেস। মঞ্চ থেকে নিচে পড়ে যান তিনি। শ্রীলঙ্কার তারকা অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙাকে নিয়ে চরম দর কষাকষি চলছিলো। তার ভিত্তিমূল্য ছিলো ১ কোটি রুপি। তাকে পেতে লড়াইয়ে অবতীর্ণ হয় সানরাইজার্স হায়দরাবাদ ও পাঞ্জাব কিংস। আগ্রহ দেখায় রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। এতে লঙ্কান স্পিনারের দাম ১০ কোটি রুপি ছাড়িয়ে যায়। এরই মধ্যেই অজ্ঞান হয়ে পড়েন নিলামকারী হিউজ। এরপরই নিলামের সম্প্রচার কিছুক্ষণের জন্য বন্ধ থাকে। 

এক কোটি রুপি ভিত্তি মূল্য থাকলেও কোনো দলই টি-টোয়েন্টির বর্তমান এক নম্বর অলরাউন্ডার অফগানিস্তানের মোহাম্মদ নাবীকেও আগ্রহ দেখায়নি।  সাকিব আল হাসান-মুস্তাফিজুর রহমানবাদে বাংলাদেশের আরো তিন ক্রিকেটার হলেন লিটন দাস, শরিফুল ইসলাম ও তাসকিন আহমেদ। 

সাকিব-মুস্তাফিজ ছাড়াও আইপিএল নিলামের তালিকায় নাম ওঠা বাংলাদেশের বাকি তিনজনেরই ভিত্তিমূল্য ৫০ লাখ রুপি করে। এর মধ্যে লিটনকে রাখা হয়েছে ২১ নম্বর সেটে, তাসকিন ৩১ নম্বর এবং শরিফুলকে রাখা হয়েছে ৩৯ নম্বর সেটে।


হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন অবিক্রিত | সাকিব | দল | পেলেন | মুস্তাফিজ