আর্কাইভ থেকে বাংলাদেশ

নিরপেক্ষ নয়, সাহসীকে নির্বাচন কমিশনার করতে বলেছেন বিশিষ্টিজনরা

নিরপেক্ষ নয়, সাহসীকে নির্বাচন কমিশনার করতে বলেছেন বিশিষ্টিজনরা

সার্চ কমিটির ডাকা তৃতীয় বৈঠকে মুক্তিযুদ্ধের সপক্ষের, সাহসী ও সৎ লোককে নিয়ে নির্বাচন কমিশন গঠনের পরামর্শ দিয়েছেন বিশিষ্টিজনরা। বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তারা।

আজ রোববার (১৩ ফেব্রুয়ারি) সার্চ কমিটির সঙ্গে বিশিষ্টজনদের তৃতীয় বৈঠক হয়।

ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির বলেন, আচরণবিধি লঙ্ঘনের দায়ে প্রধানমন্ত্রীকেও কাঠগড়ায় দাঁড় করাতে পারে- এমন সৎ ও সাহসী ব্যক্তিকে নির্বাচন কমিশনার করতে হবে। যারা নির্বাচন কমিশনার হবেন তাদেরকে দুনীতি মুক্ত হতে হবে। তাদেরকে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী হতে হবে। তাদেরকে সৎ ও সাহসী হতে হবে। সার্চ কমিটির কাছে আমরা এ পরামর্শ দিয়েছি।  

শাহরিয়ার কবির বলেন, কোন দল কোন নাম দিয়েছেন তা প্রকাশ করা উচিৎ হবে না। যার সাহস আছে তাকে দেখতে চাই, এমন ১০ জনের নাম দিয়েছি আমি। আমাদের তালিকায় নারী ও সংখ্যালঘু সম্প্রদায়ের ব্যক্তিদেরও নাম রয়েছে।

তিনি বলেন, সার্চ কমিটির বৈঠকে বলেছি- যে নাম এসেছে তা যাচাই-বাছাই করতে। এ জন্য সময় লাগলেও তা নিতে হবে। সময় লাগলে রাষ্ট্রপতির সঙ্গে কথা বলতে বলেছি।

সাহিত্যিক মুনতাসীর মামুন বলেন, আমলাতান্ত্র থেকে বের হয়ে চিন্তা করতে হবে, সিভিল সোসাইটি থেকে করতে হবে। বাংলাদেশে কখনো গ্রহণযোগ্য ব্যাক্তি পাওয়া যাবে না, নিরপেক্ষ কেউ নেই। নির্বাচন কমিশনের পক্ষে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। আমি কোনও নাম প্রস্তাব করিনি।

ড. জাফর ইকবাল জানান, আলাদাভাবে কোনও প্রস্তাব ছিলো না, মুক্তিযুদ্ধের পক্ষের মানুষ হতে হবে। নাম প্রস্তাব করলেও গোপনে করবো। সর্বজন গ্রহণযোগ্য কথাটা কঠিন, কাউকে ভয় না পেয়ে খাঁটি একজনকে নিয়োগ দিতে বলেছি, তাকেসাহসী, নীতিবান হতে হবে।

অর্থনীতিবিদ কাজী খলিকুজ্জামান বলেন, আইন ও সংবিধানের আলোকে যে কাজ করবেন তাকে চাই। এখানে কোনও নিরপেক্ষতা নাই, এখানে একপক্ষ তা হলো মুক্তিযুদ্ধ, সেই দক্ষতা থাকতে হবে। ইতিহাসে যেন তার কোনও দূর্নীতি না থাকে।

বদিউজ্জামান বলেন, সবার নাম প্রকাশ করতে হবে, কোনও দল কার নাম দিয়েছে তা প্রকাশ করতে হবে। কি প্রক্রিয়া অনুসরণ করবে তা জানতে চেয়েছি।

এতে বিশিষ্টজনদের মধ্যে উপস্থিত ছিলেন- বিশিষ্ট শিক্ষাবিদ মুহম্মদ জাফর ইকবাল, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু, সম্মিলিত সাংস্কৃতিক জোটের গোলাম কুদ্দুছ, লে. কর্নেল (অব.) সাজ্জাদ আলী জহির, সাবেক অ্যাডিশনাল আইজিপি নুরুল আলম, গীতিকার ও সুরকার গাজী মাজহারুল আনোয়ার, বাংলাদেশ মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, অধ্যাপক ড. আইনুন নিশাত, সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন, অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ, প্রজন্ম৭১-এর আসিফ মুনির, ডা. নুজহাত চৌধুরী, অধ্যাপক মুনতাসীর মামুন, লেখক ও সাংবাদিক শাহরিয়ার কবির, অর্থনীতিবিদ ড. তোফায়েল আহমেদ।

এ সম্পর্কিত আরও পড়ুন নিরপেক্ষ | সাহসীকে | নির্বাচন | কমিশনার | করতে | বলেছেন | বিশিষ্টিজনরা