আর্কাইভ থেকে তথ্য-প্রযুক্তি

যে কারণে রেলপথে ছড়ানো থাকে পাথর

যে কারণে রেলপথে ছড়ানো থাকে পাথর

রেলপথে থাকে প্রচুর পাথরকুচি। কিন্তু কেন রেলপথে এই পাথর কুচি ছড়ানো থাকে। রেলপথে পাথর কুচি ছড়িয়ে রাখার নানা কারণ রয়েছে। রয়েছে বিজ্ঞানের নানা যুক্তি। রেলপথ দেখতে বেশ সহজ সোজা মনে হয়। রেলপথ দেখতে যতই সোজা মনে হোক, এর বিজ্ঞান যথেষ্ট জটিল। রেলপথে থাকে কংক্রিটের তৈরি শক্ত কাঠের স্লিপার। এই স্লিপারগুলির নীচেই থাকে পাথর। জেনে নেয়া যাক কেন রেলপথে পাথর কুচি থাকে-

ভার বহন: লোহার তৈরি ট্রেনের ওজন মোটামুটি কয়েক লক্ষ কিলো। এই কঠিন ভার একা রেললাইনের পক্ষে বহন করা কঠিন হয়ে দাঁড়ায়। লোহার রেল, কংক্রিটের স্লিপার আর পাথরকুচির স্তর একযোগে এই ভার বহন করে। কিন্তু আশ্চর্যের বিষয়, সব চেয়ে বেশি ভার বহন করে ওই পাথরকুচিই!

ঘাস বা আগাছা দমন: এমনিতেও যদি রেলট্র্যাকে পাথর না থাকে তবে ঘাস বা গাছ হয়ে যাবে। আর সেই ঘাস রেলচলাচলে বাধা সৃষ্টি করতে পারে। তাই রেল চলাচলে ঘাস বা আগাছা যাতে কোন সমস্যা সৃষ্টি করতে না পারে সে জন্যই বিছানো থাকে পাথর কুচি। কেননা পাথরকুচির কারণে সেখানে আগাছা জন্মাতে পারে না।

কম্পন-রোধী: যখন রেললাইন ধরে ট্রেন চলতে শুরু করে তখন একটা কম্পন তৈরি হয়। এর জেরে ট্র্যাকটির বেড়ে যাওয়ার আশঙ্কাও থাকে। ট্র্যাকে থাকা এই পাথরকুচি এই ভাইব্রেশনটাকে রোধ করে।

স্লিপারের চাপ: ট্রেন যখন চলতে শুরু করে তখন সমস্ত চাপটা স্লিপারের উপর পড়ে। এর ফলে স্লিপারে যে কোনও ক্ষতি হয় না, তারও পিছনে থাকে এই পাথরকুচি। আসলে পাথরের টুকরোগুলির জন্যই স্লিপারগুলি তাদের যথাস্থানে অবস্থিত থাকে।

জল-রোধী: তাছাড়া রেলপথ যাতে জলে ডুবে না যায় সেটার জন্যও পাথরকুচি জরুরি। পাথর কুচির কারণেই রেলপথে বৃষ্টির পানি সরাসরি মাটির নীচে চলে যায়।  ফলে যে কোনো দুর্ঘটনাতো বটেই পরিবেশও উপকৃত হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন কারণে | রেলপথে | ছড়ানো | থাকে | পাথর