আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

দ্য মেইলের বিরুদ্ধে মামলায় জিতেছেন মেগান

দ্য মেইলের বিরুদ্ধে মামলায় জিতেছেন মেগান

ব্রিটিশ সংবাদপত্র দ্য মেইলের বিরুদ্ধে প্রাইভেসি মামলায় জিতেছেন ব্রিটেনের প্রিন্স হ্যারির স্ত্রী মেগান মার্কেল। তার এই জয়ের খবর রোববার পত্রিকার প্রথম পাতায় ছাপানোর আদেশ দিয়েছেন লন্ডন হাই কোর্টের একজন বিচারপতি।

দ্য মেইল জানায়, মেগান তার বাবাকে লেখা পাঁচ পাতার একটি চিঠির কিছু অংশ ছাপিয়ে দিয়েছিল দ্য মেইল। এ ঘটনার প্রতিবাদ জানিয়েছিলেন মেগান। এতে কাজ না হওয়ায় প্রাইভেসি সুরক্ষার আইনে মামলা করেন তিনি।

মামলার রায়ে বিচারপতি মার্ক ওয়ারবি বলেন, বাবাকে লেখা মেগানের চিঠি ছাপিয়ে পত্রিকাটি স্পষ্টত রাজপরিবারের গোপনীয়তা এবং মেগানের কপিরাইটের অধিকার লঙ্ঘন করেছে।

২০১৮ সালে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের নাতি প্রিন্স হ্যারির সঙ্গে মেগানের বিয়ে হয়। বিয়েতে তাঁর বাবা উপস্থিত ছিলেন না। ওই সময় মেগান তার বাবা টমাস মার্কেলকে ঐ চিঠি লেখেন। শুক্রবার বিচারপতি

মেইল পত্রিকাকে আদেশ দিয়ে বিচারপতি ওয়ারবি বলেন, রোববার পত্রিকাটিকে অবশ্যই তাদের প্রথম পাতায় এ খবর প্রকাশ করতে হবে। মামলার রায় নিয়ে বিবৃতি দিতে হবে ভেতরের পাতায়। এছাড়া মেইলের অনলাইন ভার্সনে মেগানের জয়ের খবর এক সপ্তাহ প্রচার করতে হবে।

মামলার খরচ হিসেবে পত্রিকাটির কাছে ১৫ লাখ পাউন্ডের বেশি ক্ষতিপূরণ দাবি করেছিল মেগানের আইনজীবীরা। তবে পত্রিকাটিকে সাড়ে চার লাখ পাউন্ড ক্ষতিপূরণ দিতে বলেছেন বিচারক। শুনানিতে মেইল পত্রিকার আইনজীবীরা বিচারকের কাছে রায়ের বিরুদ্ধে আপিলের অনুমতি চাইলে তা বাতিল করে দেন তিনি। তবে বিচারক বলেন, চাইলে সরাসরি আপিল কোর্টে আবেদন করতে পারে তারা। যদিও সেখানে মামলার রায় পরিবর্তন হওয়ার কোনো কারণ দেখতে পাচ্ছি না।

এদিকে, সম্প্রতি হ্যারি ও মেগানের সাক্ষাত্কার নিয়েছেন অপরাহ উইনফ্রে। তা শোনার জন্য অপেক্ষায় আছে পুরো বিশ্ব। সাক্ষাত্কারটি যুক্তরাষ্ট্রের সিবিএস চ্যানেলে রোববার ও ব্রিটেনের ইন্ডিপেনডেন্ট টেলিভিশনে সোমবার প্রচারিত হওয়ার কথা রয়েছে। সাক্ষাত্কারটির ৩০ সেকেন্ডের একটি টিজার ক্লিপ প্রচার করেছে সিবিএস। সেখানে দেখা গেছে, উইনফ্রে ডাচেসের কাছে জানতে চাইছেন, আপনি আজ সত্য প্রকাশ করলে রাজপ্রাসাদের পক্ষ থেকে কেমন প্রতিক্রিয়া জানানো হবে বলে মনে করেন? জবাবে মেগান বলেন, আমি জানি না তারা কীভাবে প্রত্যাশা করে আমরা চুপ থাকব, যখন আমাদের বিরুদ্ধে মিথ্যা রটনাকে চিরস্থায়ী রূপ দিতে সক্রিয় ভূমিকা পালন করছে রাজপরিবার ও তাদের কর্মীরা। মেগান আরো বলেন, কোনো কিছু হারানোর ঝুঁকির কথা জিজ্ঞেস করলে বলব, এরই মধ্যে অনেক কিছু হারিয়ে ফেলেছি।

এর আগে হ্যারির সাক্ষাত্কারের কিছু অংশ প্রচার করেছিল সিবিএস। সেখানে হ্যারি বলেন, মায়ের মতো একই পরিণতির আতঙ্ক তাকেও তাড়া করে বেড়াতো।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন দ্য | মেইলের | বিরুদ্ধে | মামলায় | জিতেছেন | মেগান