আর্কাইভ থেকে বাংলাদেশ

ইউক্রেনীয়দের হত্যায় ‘হিট লিস্ট’ তৈরি করেছে রাশিয়া

ইউক্রেনীয়দের হত্যায় ‘হিট লিস্ট’ তৈরি করেছে রাশিয়া

আগ্রাসনের পর রাশিয়া ইউক্রেনীয় নাগরিকদের ‘আটক অথবা হত্যার’ একটি ‘হিট লিস্ট’ তৈরি করছে বলে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা। আটককৃত ইউক্রেনীয়দের শিবিরে বন্দি রেখে ব্যাপক নিপীড়ন চালানো হতে পারে বলেও সতর্ক করে দিয়েছেন তারা।

জাতিসংঘের মানবাধিকার পরিষদের প্রধানের কাছে যুক্তরাষ্ট্রের লেখা একটি চিঠির বরাত দিয়ে রোববার রাতে ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন গোয়েন্দাদের বিশ্বাসযোগ্য তথ্যে দেখা গেছে, সামরিক আগ্রাসন চালানোর পর মস্কো ইউক্রেনীয়দের ‘হত্যা অথবা শিবিরে পাঠানোর’ একটি তালিকা তৈরি করেছে।

ইউক্রেনে মস্কোর আগ্রাসন-পরবর্তী ব্যাপক নিপীড়ন-নির্যাতন, বলপ্রয়োগে গুম এবং ব্যাপক মানবিক দুর্ভোগের পরিকল্পনা রয়েছে বলে চিঠিতে অভিযোগ করা হয়েছে। তবে কোন ধরনের গোয়েন্দা তথ্যের ভিত্তিতে যুক্তরাষ্ট্র এই অভিযোগ তুলেছে সে ব্যাপারে বিস্তারিত জানানো হয়নি।

গত সপ্তাহের শেষের দিকে পেন্টাগনের পক্ষ থেকে জানানো হয়, রাশিয়ার নেতা ভ্লাদিমির পুতিন ইউক্রেনে আগ্রাসন চালানোর পরিকল্পনা করেছেন। এ নিয়ে পশ্চিমা বিশ্বের তীব্র উদ্বেগের মাঝে ইউক্রেনীয়দের হত্যা অথবা শিবিরে পাঠাতে রাশিয়ার ‘হিট লিস্ট’ তৈরির নতুন এই সতর্কতা এল।

সোমবার নিয়মিত সাংবাদিক সম্মেলনে এসে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ ওই চিঠির দাবি প্রত্যাখ্যান করেছেন। তিনি বলেছেন, ‘আপনি কি বুঝতে পারছেন এটি চরম মিথ্যা, এটি চরম কল্পকাহিনী? এ ধরনের কোনো তালিকা নেই। এটি একেবারেই ভুয়া।’

জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত বাথশেবা ক্রোকারের লেখা এই চিঠি জাতিসংঘের পাশাপাশি অন্যান্য মানবাধিকার সংস্থার কাছেও পাঠানো হয়েছে। এতে তিনি বলেছেন, ‘আমি সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের পাওয়া উদ্বেগজনক তথ্য আপনার নজরে আনতে চাই। যেখানে ইউক্রেনে আক্রমণের পর ব্যাপক মানবাধিকার লঙ্ঘন এবং নিপীড়ন চালানোর পরিকল্পনা করা হচ্ছে।’
 
গত কয়েক সপ্তাহ ধরে ইউক্রেন সীমান্তে দেড় লাখের বেশি সৈন্য সমাবেশ করেছে রাশিয়া। ইউক্রেনে রাশিয়া যেকোনো মুহূর্তে আগ্রাসন চালাতে পারে বলে পশ্চিমা বিশ্ব তীব্র উদ্বেগ প্রকাশ করে বলেছে, ইউক্রেনে আক্রমণ চালানো হলে রাশিয়ার বিরুদ্ধে নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

রাশিয়া হামলা চালানোর পরিকল্পনা অস্বীকার করলেও নিজ দেশের নিরাপত্তা নিশ্চিতে এবং পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে ইউক্রেনের যোগদান ঠেকানোর লক্ষ্যে কিয়েভের ওপর ব্যাপক চাপ তৈরি করেছে। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন অত্যাসন্ন আশঙ্কায় যেকোনো ধরনের পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুতির কথা জানিয়েছেন পশ্চিমা নেতারা।

 

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন ইউক্রেনীয়দের | হত্যায় | হিট | লিস্ট | তৈরি | করেছে | রাশিয়া