আর্কাইভ থেকে বাংলাদেশ

ইউক্রেনে উৎকণ্ঠায় আছে প্রবাসী বাংলাদেশী

ইউক্রেনে উৎকণ্ঠায় আছে প্রবাসী বাংলাদেশী

ইউক্রেনে বর্তমানে প্রায় দেড় হাজার বাংলাদেশি বসবাস করছেন। দেশটিতে চলমান রাজনৈতিক উত্তেজনায় উৎকন্ঠায় আছেন এসব প্রবাসী বাংলাদেশি। বিবিসি বাংলাকে এ তথ্য জানিয়েছেন পোল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা হোসেন।

তিনি বলেন, প্রবাসী বাংলাদেশিরা পুরো ইউক্রেনে ছড়িয়ে ছিটিয়ে আছে এবং ইস্টার্ন ইউক্রেনের যেসব এলাকায় সমস্যা রয়েছে, সেখানেও অনেক বাংলাদেশি আছেন। যদিও শিক্ষার্থী ও ব্যবসায়ীদের জন্য বিভিন্ন কারণে ইউক্রেন ছাড়ার ব্যবহারিক নানা অসুবিধা আছে, কিন্তু পরিস্থিতির কারণে অনেকে বাধ্য হয়ে ইউক্রেন ছাড়ার কথা ভাবছেন এবং ছাড়ছেনও।

রাষ্ট্রদূত সুলতানা লায়লা হোসেন আরও বলেন, ইউক্রেনে বসবাসরত প্রায় ৫০০ বাংলাদেশি তাদের সঙ্গে যোগাযোগ রাখছেন এবং তারা চলে যেতে চাইলে তাদের কী ধরনের সহায়তা দেওয়া যাবে, এ বিষয়ে তারা ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করেছেন।

পোল্যান্ড ইউক্রেনের সঙ্গে তাদের সীমান্ত খুলে দিয়েছে। পোল্যান্ড সরকার এক ব্রিফিংয়ে আমাদের জানিয়েছেন ইউক্রেনে থাকা তৃতীয় দেশের নাগরিকরা সে দেশ ছাড়তে চাইলে, পোল্যান্ড ১৫ দিনের জন্য তাদের ট্রানজিটে থাকার অনুমতি দেবে। জানান সুলতানা লায়লা।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন ইউক্রেনে | উৎকণ্ঠায় | আছে | প্রবাসী | বাংলাদেশী