আর্কাইভ থেকে বাংলাদেশ

আলোচনায় বসছে ইউক্রেন-রাশিয়া

আলোচনায় বসছে ইউক্রেন-রাশিয়া

রাশিয়ার অভিযানের পঞ্চম দিনে ইউক্রেনের রাজধানী কিয়েভ, দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভসহ আশপাশের এলাকায় লড়াই চলছে। এমন পরিস্থিতিতে ইউক্রেনের জন্য আগামী ২৪ ঘণ্টা (সোমবার) অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

এদিকে, ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে আলোচনা শুরু হওয়ার কথা জানিয়েছে তাস নিউজ এজেন্সি। ইউক্রেন-বেলারুস সীমান্তে রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিদলের মধ্যে একটি বৈঠক কিছু সময়ের মধ্যেই শুরু হবে।

প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন, বেলারুসের প্রেসিডেন্ট আলেজান্ডার লুকাশেঙ্কোর সাথে টেলিফোনে কথা বলার সময় তিনি সীমান্ত এলাকায় প্রিয়াপাত নদীর কাছে রাশিয়ানদের সাথে কোনো শর্ত ছাড়াই দেখা করতে রাজী হয়েছেন।

লুকাশেঙ্কো কথা দিয়েছেন যে ইউক্রেনের প্রতিনিধিদলের সেখানে যাওয়া, কথা বলা, এবং ফিরে না আসা পর্যন্ত রুশ যুদ্ধ বিমান, হেলিকপ্টার এবং ক্ষেপণাস্ত্রের কোনো ব্যবহার হবে না।

অপরদিকে, ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে বলেছেন যে পরবর্তী ২৪ ঘন্টা ইউক্রেনের জন্য একটি ‘গুরুত্বপূর্ণ সময়’।

ইউক্রেনের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, রাশিয়ার আগ্রাসনের শুরু থেকে এ পর্যন্ত ১৪ শিশুসহ ৩৫২ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন আলোচনায় | বসছে | ইউক্রেনরাশিয়া