আর্কাইভ থেকে বাংলাদেশ

সিরিজ ভাগাভাগিতে আফগান সফরের সমাপ্তি

সিরিজ ভাগাভাগিতে আফগান সফরের সমাপ্তি

ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জয় বাংলাদেশের। প্রথম টি-টোয়েন্টি ৬১ রানে বিশাল ব্যবধানে জেতায় টাইগার সমর্থকদের স্বপ্ন ছিলো হয়তো ক্রিকেট সংক্ষিপ্ত ফরম্যাটে ২-০ হবে। কিন্তু বিধিবাম। দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ শেষ হলো ১-১ ব্যবধানে। 

স্বাগতিকদের দেয়া ১১৬ রানের টার্গেট মাত্র ২ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় সফরকারীরা। জিততে দরকার ছিল ১ রান, ওভারের চতুর্থ বলে ডিপ মিড উইকেটে ছক্কা মারলেন রাসুলি। ৮ উইকেটে জিতে গেলো আফগানরা। উইকেটের হিসাবে দ্বিতীয় সর্বোচ্চ ব্যবধানের জয় তাদের। আর বাংলাদেশের বিপক্ষে সবচেয়ে বড় ব্যবধানে জয়।

ক্যারিয়ারের তৃতীয় অর্ধশতক হাঁকান হজরতউল্লাহ যাজাই। উসমান গানি ফেরেন ৪৭ রান করে। তাতে ক্যারিয়ারের চতুর্থ হাফসেঞ্চুরি পূরণে ব্যর্থ হন তিনি। মেহেদী হাসান এবং মাহমুদউল্লাহ নেন একটি করে উইকেট।   

এর আগে টস জিতে প্রথমে ব্যাট করে বাংলাদেশ। ব্যাটারদের নিয়মিত ব্যাটিং ব্যর্থতায় দ্বিতীয় টি-টোয়েন্টিতে আফগানিস্তানকে লো-স্কোরিং টার্গেট দেয় স্বাগতিকরা। ইনিংসের শুরু থেকেই উচ্চবিলাসী শট খেলার প্রবণতায় নিয়মিত উইকেট হারাতে থাকে ব্যাটাররা। শেষ পর্যন্ত ৯ উইকেট হারিয়ে ১১৫ রান সংগ্রহ করে মাহমুদউল্লাহ’র বাহিনী। 

দ্বিতীয় টি-টোয়েন্টিতে আবারো ব্যর্থ হন অভিষিক্ত মুনিম শাহরিয়ার। দলীয় ৭ রানে তিনি মোহাম্মদ নাবীর বলে শিকার হন তিনি। আগের ম্যাচে দুর্দান্ত খেলা লিটন দাস ফেরেন ১৩ রান করে। লিটনের বিদায়ের ১৬ রান পর রানআউটের ফাঁদে পড়েন মোহাম্মদ নাইম। মাত্র ১৩ রান করেন তিনি। নাইমের বিদায়ের ৭ রান পর আজমাতুল্লাহর বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন অভিজ্ঞ সাকিব আল হাসান। তখন দলীয় স্কোর ৪৫ রান।

পঞ্চম উইকেটে মুশফিক ও মাহমুদউল্লাহ ৪৩ রানের জুটি গড়েন। কিন্তু দলীয় ৮৮ রানে রশিদ খানে শিকার হয়ে ফেরেন অধিনায়ক মাহমুদউল্লাহ। তিনি করেন ২১ রান। অধিনায়কের বিদায়ের ১১ রান পরই ফিরে যান শততম ম্যাচ খেলা মুশফিকুর রহিম। তিনি ২৫ বল থেকে করেন ৩০ রান। মুশির বিদায়ের পর দ্রুতই ফিরে যান মেহেদী হাসান, আফিফ ও শরিফুল। 

আফগানদের হয়ে ফজলহক ফারুকি ও আজমতুল্লাহ ওমরজাই ৩টি করে এবং মোহাম্মদ নাবী ও রশিদ খান নেন একটি করে উইকেট। 


হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন সিরিজ | ভাগাভাগিতে | আফগান | সফরের | সমাপ্তি