আর্কাইভ থেকে পরামর্শ

সন্তান নেয়ার আগে মহিলারা মাথায় রাখুন এই ৫ টিপস

সন্তান নেয়ার আগে মহিলারা মাথায় রাখুন এই ৫ টিপস
প্রেগন্যান্সির দিনগুলি হেসেখেলে কাটাতে চাইলে আগেভাগে প্ল্যানিং সেরে রাখাটাই হবে বুদ্ধিমানের কাজ। তবে আমাদের দেশের বেশিরভাগ দম্পতির মধ্যেই প্রেগন্যান্সি প্ল্যানিং নিয়ে ন্যূনতম সচেতনতাও নেই। তাই তো কনসিভ করার পর একাধিক জটিল সমস্যার ফাঁদে পড়েন মহিলারা। আর এ কারণেই বিশিষ্ট গাইনিকোলজিস্টেরা প্রত্যেক মহিলাকে প্রেগন্যান্সি প্ল্যানিং-এর পরামর্শ দিয়ে থাকেন। তাই আর দেরি না করে এ প্রতিবেদন থেকে প্র্যাগন্যান্সি প্ল্যানিং সম্পর্কিত ৫ টিপস জেনে নিন। কনসিভ করার আগে এ বিষয়গুলিকে অবশ্যই মাথায় রাখতে হবে। এ কাজগুলো ঠিকমতো করতে পারলেই কিন্তু গর্ভাবস্থায় এড়াতে পারবেন একাধিক বিপদের ফাঁদ ।

চিকিৎসকের পরামর্শ নিন​

কনসিভ করার আগে আপনাকে একবার চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তার কাছে নিজের মেডিক্যাল হিস্ট্রির কথা খুলে বলুন। বিশেষত- পিসিওডি, ডায়াবিটিস, থাইরয়েড, হাইপারটেনশনের মতো অসুখ থাকলে সেই সম্পর্কে বিশেষজ্ঞকে জানান। এরপর তার পরামর্শ মতো কিছু টেস্ট করে নিন। আর সেই রিপোর্ট দেখার পর তিনি যা ওষুধ দেবেন তা নিয়মিত খেয়ে চলুন। আশা করছি, এ কাজটা করলেই আপনাকে আগামীদিনে আর বিপদের মুখে পড়তে হবে না।

ধূমপান, মদ্যপান একদম বন্ধ​

মনে রাখবেন, গর্ভাবস্থায় ধূমপান ও মদ্যপান করলে গর্ভস্থ ভ্রূণের গুরুতর ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। তাই কনসিভ করার প্ল্যানিং থাকলে আজ থেকেই এসব নেশার ফাঁদ এড়িয়ে চলার চেষ্টা করুন। হয়তো একদিনে আপনি নেশা ছাড়তে পারবেন, সেক্ষেত্রে ধীরে ধীরে ছাড়ুন। আর একবার এ কাজে সাফল্য এলে কনসিভ করে নিন। তাহলে আর চিন্তা থাকবে না।

ফলিক অ্যাসিড খেতে ভুলবেন না

সন্তান গ্রহণের ইচ্ছে থাকলে আজ থেকেই চিকিৎসকের পরামর্শ মতো ফলিক অ্যাসিড খাওয়া চালু করে দিন। এ কাজটা করতে পারলেই কিন্তু এনেনকেফালি এবং স্পাইনা বিফিদার মতো একধিক জটিল অসুখের ফাঁদ থেকে ভাবী সন্তানকে বাঁচাতে পারবেন বলে জানাচ্ছে সিডিসি। সুতরাং আজ থেকেই চিকিৎসকের পরামর্শ মতো ফলিক অ্যাসিড খাওয়া চালু করে দিন। এতেই উপকার মিলবে হাতেনাতে।

ওজন কমানো
ওজন কমানো

ওজন কমান

সন্তান গ্রহণ করার ইচ্ছে থাকলে আপনাকে ওজন কমাতেই হবে। নইলে প্রেগন্যান্সির সময় হাই প্রেশার, সুগার সহ একাধিক জটিল অসুখে ভোগার আশঙ্কা বাড়বে বৈকি! আর একবার এইসব অসুখের ফাঁদে পড়লে আপনার পাশাপাশি সন্তানেরও সমস্যায় আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়বে। এমনকী হতে পারে মিসক্যারেজও। সুতরাং হ্যাপি প্রেগন্যান্সি চাইলে দ্রুত ওজন কমানোর চেষ্টা করুন।

মানসিকভাবে তৈরি হন​

সন্তান গ্রহণ কিন্তু একটি বড় সিদ্ধান্ত। তাই এ সিদ্ধান্ত গ্রহণ করার আগে ৫ বার ভাবুন। এমনকী নিজের পরিবার ও কাছের বন্ধুদের সঙ্গে এ বিষয়টি নিয়ে কথা বলুন। তারপর আপনার যদি মনে হয় যে আপনি এ দায়িত্ব নেয়ার জন্য তৈরি, তাহলেই আর দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিয়ে ফেলুন। আশা করছি, আপনার আগামীদিনগুলি হবে স্বপ্নের মতো সুন্দর।

এ সম্পর্কিত আরও পড়ুন সন্তান | নেয়ার | আগে | মহিলারা | মাথায় | রাখুন | ৫ | টিপস