আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

সীমান্তে অভিবাসী সামলাতে হিমশিম যুক্তরাষ্ট্র

সীমান্তে অভিবাসী সামলাতে হিমশিম যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রে প্রতিদিন দক্ষিণের সীমান্ত পাড়ি দেওয়ার চেষ্টা করছে হাজার হাজার অভিবাসনপ্রত্যাশি। প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা নেওয়ার পর থেকে দলে দলে মার্কিন সীমান্তে ভিড়ছে তারা।

দ্য ওয়াশিংটন টাইমস জানায়, নথিপত্রহীন এসব অভিবাসীকে গ্রেপ্তারের পর আটকে রাখার জন্য স্থান সংকুলান হচ্ছে না। জরুরি ভিত্তিতে প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সীমান্ত সফর করে বিস্তারিত জানানোর নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

প্রেসিডেন্ট বাইডেন ক্ষমতায় যাওয়ার পর ঠিক কতজন অভিবাসী সীমান্ত পাড় করেছে তার কোনো হিসেব দেওয়া হয়নি প্রশাসনের পক্ষ থেকে। তবে এই সংখ্যা দিনে তিন থেকে পাঁচ হাজার বলে উল্লেখ করা হচ্ছে স্থানীয় সংবাদমাধ্যমে।

গেল ছয় সপ্তাহে এমন অভিবাসীর স্রোত দেখে উদ্বেগ-উৎকণ্ঠা দেখা দিয়েছে খোদ ডেমোক্র্যাটিক পার্টির মধ্যেই।

এদিকে, একটি বিবৃতি দিয়ে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, সুনামির মতো লোকজন যুক্তরাষ্ট্রে প্রবেশ করছে। পরিস্থিতি নিয়ন্ত্রণহীন হয়ে উঠেছে।

ক্ষমতা নেওয়ার পরই সীমান্ত পরিস্থিতিকে মানবিক করার উদ্যোগ নেন প্রেসিডেন্ট বাইডেন। নির্দেশ জারি করে তিনি বলেন, সীমান্তে আশ্রয়প্রত্যাশী মানুষের সঙ্গে আসা শিশুদের পরিবার থেকে বিচ্ছিন্ন করা যাবে না। সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের পর আশ্রয়ের আবেদন করার সুযোগ দেওয়া হয় নথিপত্রহীন অভিবাসীদের। এসব সুবিধা বন্ধ করে দিয়েছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন সীমান্তে | অভিবাসী | সামলাতে | হিমশিম | যুক্তরাষ্ট্র