আর্কাইভ থেকে বাংলাদেশ

হিজাব নিষিদ্ধ: কর্ণাটাক হাইকোর্ট

হিজাব নিষিদ্ধ: কর্ণাটাক হাইকোর্ট

হিজাব পরা অপরিহার্য ধর্মীয় অনুশীলন নয় বলে আদেশ দিয়েছেন কর্ণাটকের হাইকোর্ট। 

আজ মঙ্গলবার (১৫ মার্চ) সকালে প্রধান বিচারপতি রিতু রাজ অসথি, বিচারপতি কৃষ্ণ এস দীক্ষিত এবং জেএম খাজির সমন্বয়ে গঠিত তিন বিচারপতির বেঞ্চ এ আদেশ দেন। 

কোর্টের দেয়া এ রায় শিক্ষার্থীদের হতাশ করেছে। শুধু তাই নয় ক্লাসে হিজাব পরার নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ করা শিক্ষার্থীদের জন্য এটি একটি বিশাল ধাক্কা। এর আগে নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ করে আদালতে পাঁচটি পিটিশন দায়ের হয়েছিল।

এ রায় ঘোষণাকে সামনে রেখে রাজ্য সরকার রাজধানী ব্যাঙ্গালুরুর শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে এক সপ্তাহের জন্য বড় ধরনের জমায়েত নিষিদ্ধ করে। ম্যাঙ্গালোরেও ১৫ থেকে ১৯ মার্চ পর্যন্ত বড় জমায়েত নিষিদ্ধ করা হয়েছিল। উদুপিতে আজ স্কুল-কলেজ বন্ধ।

গেলো ৫ ফেব্রুয়ারি কর্ণাটক সরকার ‘আইন শৃঙ্খলাবিরোধী পোশাক’ নিষিদ্ধ করে। পরে ১০ ফেব্রুয়ারি হাইকোর্ট শিক্ষাপ্রতিষ্ঠানে অস্থায়ীভাবে সব ধর্মীয় পোশাক নিষিদ্ধ করেছিলেন।

উল্লেখ্য, গেলো বছরের ডিসেম্বরে কর্ণাটকে একটি সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কয়েক শিক্ষার্থী হিজাব পরে ক্লাসে যোগ দিলে তাদের ক্যাম্পাস ছাড়ার নির্দেশ দেয়া হয়। কর্তৃপক্ষের এই নির্দেশনার বিরুদ্ধে বিক্ষোভ দেখালে অন্তত ৫৮ জন ছাত্রীকে বরখাস্ত করা হয়। 

এরপরই ভারতে শুরু হয় হিজাব-বিতর্ক। রাজ্যের বিভিন্ন স্থানে বিষয়টি ছড়িয়ে পড়ে। তরুণ শিক্ষার্থীরা গেরুয়া হিজাব পরতে শুরু করে। এ ঘটনায় পাল্টাপাল্টি আন্দোলন শুরু হওয়ায় বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়। 

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন হিজাব | নিষিদ্ধ | কর্ণাটাক | হাইকোর্ট