আর্কাইভ থেকে ইউরোপ

মারিওপোল থিয়েটারে রুশ হামলা, বহু হতাহতের আশঙ্কা

মারিওপোল থিয়েটারে রুশ হামলা, বহু হতাহতের আশঙ্কা

চলমান ইউক্রেন- রাশিয়া যুদ্ধের আজ ২২তম দিন। এবার ইউক্রেনের মারিওপোলের একটি থিয়েটারে হামলা চালিয়েছে রুশ বাহিনী। হামলায় সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে এটি। থিয়েটারে বহু মানুষ লুকিয়ে ছিলেন। ফলে আশঙ্কা করা হচ্ছে এতে বহু মানুষ হতাহত হতে পারে। টুইটারে এসব কথা জানিয়েছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা।

আজ বৃহস্পতিবার (১৭ মার্চ) আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসির দেয়া এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 

মারিওপোলের ডেপুটি মেয়র সের্গেই অরলভ বিবিসিকে বলেন, বোমা বিস্ফোরণের আগে আনুমানিক এক হাজার থেকে এক হাজার ২০০ লোক থিয়েটারে আশ্রয় নিয়েছিলেন। হতাহতের সংখ্যা এখনও জানা যায়নি।

স্থানীয় বাসিন্দারা বলছেন, যুদ্ধ শুরু হওয়ার পর থেকে মারিওপোলে অন্তত দুই হাজার ৪০০ জন নিহত হয়েছেন। প্রকৃত সংখ্যা অনেক বেশি হতে পারে।

ওই বাসিন্দা আরো বলেন, ভেতরে আটকা পড়েন মারিওপোল শহরের তিন লাখ বাসিন্দা। যেখানে খাবার, পানি, বিদ্যুৎ এবং গ্যাস বিচ্ছিন্ন করা হয়েছে।

রুশ সেনারা মানবিক সহায়তা প্রদানের অনুমতি না দেয়ায় কমতে শুরু করেছে খাদ্য ও পানির সরবরাহ ।

উল্লেখ্য, ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রুশ বাহিনী। এ অভিযানের অংশ হিসেবে স্থল, আকাশ ও পানিপথে ইউক্রেনে হামলা চালানো হচ্ছে। অভিযান শুরুর পর ইউক্রেনের সেনাবাহিনীও প্রতিরোধের চেষ্টা চালাচ্ছে। এতে দুপক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘাত চলছে। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর প্রাণ বাঁচাতে দেশ ছেড়ে পালিয়েছেন ৩০ লাখ ইউক্রেনীয়।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন মারিওপোল | থিয়েটারে | রুশ | হামলা | বহু | হতাহতের | আশঙ্কা