আর্কাইভ থেকে জাতীয়

হিমশিম খাচ্ছেন ক্রেতারা, বিক্রেতারা বলছেন দাম কমছে

হিমশিম খাচ্ছেন ক্রেতারা, বিক্রেতারা বলছেন দাম কমছে

কাঁচা বাজার থেকে শুরু করে মাছ-মাংসসহ সব নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য সাধারণ ক্রেতাদের ক্রয় ক্ষমতার বাইরে বলে মনে করছেন ক্রেতারা। তবে বিক্রেতারা বলছেন, গত কয়েক দিনের তুলনায় আজ শুক্রবার (১৮ মার্চ) কাঁচা বাজারের দর কিছুটা নিন্মমুখী। রাজধানীর কাওরান বাজার এলাকা ঘুরে দেখা গেছে এই চিত্র।

বাজারে  সবচেয়ে বেশি দাম বেড়েছে মুরগির। প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৭০ টাকায়, পাকিস্তানি কক মুরগি বিক্রি হচ্ছে ৩২০ টাকায় ও লেয়ার মুরগি বিক্রি হচ্ছে ২৫০ টাকায়। গত সপ্তাহের তুলনায় যা অনেকটাই বেশি দামে বিক্রি হচ্ছে।

বাজারে আসা ক্রেতারা জানান, নিত্য প্রয়োজনীয় সব জিনিসের দাম এখনো সাধারণ ক্রেতাদের নাগালের বেশ বাইরে। সবজি থেকে শুরু করে মাছ-মাংস সব কিছুরই দাম বেশ চড়া। পেঁপে আর আলু ছাড়া সপ্তাহের ব্যবধানে মসুরের ডাল, আটা, ছোলা বুট ‍ও গরুর মাংসের দাম বেড়েছে। প্রায় সব সবজির দাম চল্লিশ টাকার উপরে। প্রতি কেজিতে বেড়েছে ২০ থেকে ৩০ টাকা।

ফুল কপি প্রতি পিস ৫০ টাকা, করলা ১২০ টাকা, সাজনার কেজি ২৪০ টাকা, প্রতিকেজি টমেটো বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা, শিম বিক্রি হচ্ছে ৬০ টাকা, প্রতি পিস লাউ আকারভেদে বিক্রি হচ্ছে ৮০ টাকায়, (গোল) বেগুন ৬০ টাকা, (লম্বা) বেগুন ৬০ টাকা, ঢেঁড়স ৮০ টাকা, গাজর প্রতি কেজি ৪০ টাকা, চাল কুমড়া পিস ৪০ টাকা, মিষ্টি কুমড়ার কেজি ৪০ টাকা, পটল ৮০ টাকা, বটবটির কেজি ১২০ টাকা ও শসার কেজি ৮০ টাকা, ধুনধুলের কেজি ৬০ টাকা ও মটরশুটির কেজি ১২০ টাকা।

তবে গত কয়েক দিনের তুলনায় বাজারে কমেছে পেঁয়াজের দাম। দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকা কেজি।চায়না রসুন প্রতি কেজি ১২০ টাকা। দেশি রসুন ৫০ টাকা কেজি। অপরিবর্তিত রয়েছে আলুর দাম। প্রতি কেজি বিক্রি হচ্ছে ২০ টাকা। বেড়েছে খোলা আটার দাম। বিক্রি হচ্ছে ৩৮ টাকা কেজি । সপ্তাহের ব্যবধানে কেজিতে ১০ টাকা বেড়ে দেশি মুসুরের ডাল বিক্রি হচ্ছে ১৩০ টাকা কেজি। ইন্ডিয়ান ডালের কেজি ১০০ টাকা। গরুর মাংস বিক্রি হচ্ছে ৬৮০ থেকে ৭০০ টাকা কেজি।

তবে নিত্য প্রয়োজনীয় সব দ্রব্যের মূল্য উর্ধ্বমিুখি হলেও বিক্রেতারা দাবি করছেন, বাজার ধীরে ধীরে স্থিতিশীল হচ্ছে। আর কিছু দিনের মধ্যেই কমতে শুরু করবে সবজির দামও।

মির্জা রুমন

এ সম্পর্কিত আরও পড়ুন হিমশিম | খাচ্ছেন | ক্রেতারা | বিক্রেতারা | বলছেন | দাম | কমছে