আর্কাইভ থেকে বাংলাদেশ

ফের বাড়লো পেট্রোল-ডিজেলের দাম

ফের বাড়লো পেট্রোল-ডিজেলের দাম

ভারতে পাঁচ রাজ্যে নির্বাচনের পরই পেট্রোল-ডিজেলের দাম বাড়তে শুরু করে। ২১ মার্চ জ্বালানি তেল ও গ্যাসের দামবৃদ্ধির ঘোষণা দেয়ার একদিন পরই আবার তেলের দাম বাড়ানোর ঘোষণা দেয় দেশটির সরকারি তেল সংস্থাগুলো।

আজ বুধবার (২৩ মার্চ) ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, পরপর দু’দিন কলকাতায় পেট্রোল ও ডিজেলের দাম বেড়েছে। বুধবার পেট্রোলের দাম ৮৩ পয়সা বেড়ে হয়েছে ১০৬ দশমিক ৩৪ রুপি। একই সঙ্গে ডিজেলের দামও ৮০ পয়সা বেড়ে হয়েছে ৯১ দশমিক ৪২ রুপি।

অপরদিকে, দিল্লিতে পেট্রোলের দাম একশোর নিচে থাকলেও মুম্বাই, চেন্নাই এবং বেঙ্গালুরুতে একশোর উপরেই রয়েছে জ্বালানি তেলের দাম। দিল্লিতে লিটারপ্রতি পেট্রোলের দাম ৯৭ দশমিক ০১ রুপি। ডিজেলের দাম ৮৮ দশমিক ২৭ রুপি। মুম্বাইয়ে পেট্রোল ১১১ দশমিক ৬৭ রুপি এবং ডিজেল ৯৫ দশমিক ৮৫ রুপি। চেন্নাই এবং বেঙ্গালুরুতে পেট্রোলের যথাক্রেমে ১০২ দশমিক ৯১ এবং ১০২ দশমিক ২৬ রুপি। ডিজেলের দাম ৯২ দশমিক ৯৫ এবং ৮৬ দশমিক ৫৮ রুপি।

এর আগে ভারতে প্রায় তিন মাস পর মঙ্গলবার (২২ মার্চ) বাড়ে পেট্রোল, ডিজেল ও গ্যাসের দাম। 

প্রসঙ্গত, ইউক্রেনে সামরিক অভিযান চালানোর জন্য রাশিয়ার ওপর পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞার কারণে বিশ্ব বাজারে তেলের দাম ১৩৯ ডলারে উঠেছিল। বিশ্বের তৃতীয় বৃহত্তম তেল আমদানিকারী দেশ হিসেবে ভারত উদ্বেগে ছিল।

বিশেষেজ্ঞরা ধারণা করছিলেন, ভারতের পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল প্রকাশের পরই জ্বালানির দাম বাড়ানোর পথে হাঁটবে কেন্দ্রীয় সরকার। গেলো ১০ মার্চ নির্বাচনের ফল প্রকাশের পর তেমনটিই ঘটলো।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন ফের | বাড়লো | পেট্রোলডিজেলের | দাম