আর্কাইভ থেকে বাংলাদেশ

পুতিন ক্ষমতায় থাকতে পারেন না : বাইডেন

পুতিন ক্ষমতায় থাকতে পারেন না : বাইডেন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ক্ষমতায় থাকতে পারেন না। মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 

স্থানীয় সময় গেলো শনিবার (২৬ মার্চ) পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে ইউক্রেনের শরণার্থীদের সঙ্গে সাক্ষাৎ শেষে মার্কিন প্রেসিডেন্ট এ কথা বলেন।

এরপরই বাইডেনের মন্তব্যের জবাবে ক্রেমলিনের এক মুখপাত্র বলেছেন, পুতিনের ক্ষমতায় থাকার বিষয়ে সিদ্ধান্ত নেয়ার বিষয়টি বাইডেনের নয়। রাশিয়ার প্রেসিডেন্টকে নির্বাচন করেছেন রাশিয়ার জনগণ।

এদিকে, হোয়াইট হাউসের এক কর্মকর্তা বলেছেন, বাইডেন শাসনক্ষমতা পরিবর্তনের আহ্বান জানাননি। তিনি বলতে চেয়েছেন, পুতিনকে তার প্রতিবেশি দেশ বা অঞ্চলের ওপর ক্ষমতা প্রয়োগ করতে দেয়া যাবে না। 

এর আগে পোল্যান্ডের রাজধানীতে বাইডেন বলেছিলেন, ইউক্রেন যুদ্ধে জড়ানো রাশিয়ার কৌশলগত ভুল ছিল। ইউক্রেন যুদ্ধে রাশিয়া জিতবে না এবং পুতিন ক্ষমতায়ও থাকতে পারবেন না। বাইডেনের এমন মন্তব্যের পরই কড়া প্রতিক্রিয়া জানায় রুশ প্রেসিডেন্টের সরকারি বাসভবন ও কার্যালয় ক্রেমলিন।

উল্লেখ্য, গেলো বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। 

ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ৩০ লাখের বেশি মানুষ। এছাড়া যুদ্ধে ইউক্রেনের ১৩শ সেনা নিহত এবং রাশিয়ার ১২ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।

এছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৬৩৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪৬ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে।

তাসনিয়া রহমান

 

এ সম্পর্কিত আরও পড়ুন পুতিন | ক্ষমতায় | থাকতে | পারেন | | বাইডেন