আর্কাইভ থেকে এশিয়া

মিয়ানমারে পুলিশি হেফাজতে আরও এক এনএলডি নেতার মৃত্যু

মিয়ানমারে পুলিশি হেফাজতে আরও এক এনএলডি নেতার মৃত্যু

মিয়ানমারে পুলিশি হেফাজতে মারা গেছেন এনএলডি'র আরো এক নেতা। পরিবার ও দলীয় নেতাকর্মীদের দাবি, পুলিশের নির্যাতনে মারা গেছেন তিনি।

ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স জানায়, সোমবার গভীর রাতে জান্তার অভিযানে জাও মিয়াত লিন নামে ওই এমপিকে আটক করা হয়। পরে মঙ্গলবার পুলিশি হেফাজতে মারা যান তিনি। সামরিক জান্তাবিরোধী বিক্ষোভে সক্রিয়ভাবে অংশ নিয়েছিলেন বলে জানিয়েছে এনএলডি। স্বজনরা এখন তার মরদেহ উদ্ধারের চেষ্টা করছে। তবে এ নিয়ে কোন মন্তব্য করেনি সামরিক বাহিনী বা পুলিশ । গেল দুইদিনে কারাবন্দি অবস্থায় মারা গেছে দুইজন এনএলডি কর্মী।

ইয়াঙ্গুনে বাড়ি বাড়ি অভিযান চালিয়ে নিরাপত্তাবাহিনী ধরপাকড় করছে বলে অভিযোগ করেছে স্থানীয়রা। এছাড়া বিক্ষোভের খবর প্রচার করায় মঙ্গলবার বিভিন্ন গণমাধ্যমের কার্যালয়ে তল্লাশী চালিয়েছে পুলিশ। এসময় গণমাধ্যমকর্মীদের আটক করার অভিযোগ আনা হয়েছে।

এদিকে, মঙ্গলবারও জান্তা বিরোধী বিক্ষোভে উত্তাল ছিল মিয়ানমার। রাজধানী নেইপিদো, ইয়াঙ্গুন, মান্দালয়সহ বিভিন্ন শহরের রাজপথে নামে হাজার হাজার মানুষ। আন্দোলনকারীদের দমনে লাঠিচার্জ, টিয়ারগ্যাস, জলকামান ব্যবহার করে নিরাপত্তা বাহিনী। চলে ধরপাকড়ও। গভীর রাত অব্দি সাঁড়াশি অভিযানে বহু মানুষকে আটক করা হয়।

আন্দোলন দমন করতে বিক্ষোভকারীদের মৃত্যু না হওয়া পর্যন্ত নিরাপত্তা বাহিনীকে তাদের গুলি করার নির্দেশ দিয়েছিল সামরিক জান্তা। সম্প্রতি মিয়ানমার থেকে ভারতের মিজোরাম রাজ্যে পালিয়ে যাওয়া এক পুলিশ সদস্য একথা জানিয়েছেন।

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর বিক্ষোভ-সহিংসতায় মোট মারা গেছে ৬০ জনের বেশি। আটক হয়েছে ১৮শ’র মতো।

অন্যদিকে, মিয়ানমারে ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চি'র মুক্তির দাবি জানানোয় ব্রিটেনে নিজেদের রাষ্ট্রদূত প্রত্যাহার করেছে সামরিক জান্তা সরকার। 

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন মিয়ানমারে | পুলিশি | হেফাজতে | আরও | এক | এনএলডি | নেতার | মৃত্যু