আর্কাইভ থেকে বাংলাদেশ

কঙ্গোতে হেলিকপ্টার বিধ্বস্ত, ৮ শান্তিরক্ষী নিহত

কঙ্গোতে হেলিকপ্টার বিধ্বস্ত, ৮ শান্তিরক্ষী নিহত

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে মধ্য আফ্রিকার দেশ কঙ্গোতে জাতিসংঘের শান্তিরক্ষা মিশন মনুস্কো'তে নিয়োজিত ৮ সেনা নিহত হয়েছেন। নিহতদের ৬ জনই পাকিস্তানের সেনা কর্মকর্তা এবং বাকি দুইজন রাশিয়া ও সার্বিয়ার শান্তিরক্ষী।

স্থানীয় সময় মঙ্গলবার (২৯ মার্চ) কঙ্গোর পূর্বাঞ্চলে হেলিকপ্টার বিধ্বস্তের এই ঘটনা ঘটে। জাতিসংঘের বরাত দিয়ে বুধবার বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

কঙ্গোর উত্তর কিভু প্রদেশে বিধ্বস্ত হেলিকপ্টারটি পুনরুদ্ধার অভিযানে ছিলো। যেখানে এ সপ্তাহে কঙ্গোলিজ সামরিক বাহিনী এবং এম২৩ নামে পরিচিত বিদ্রোহী গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ হয়েছে৷ জাতিসংঘ শান্তিরক্ষা মিশন এক বিবৃতিতে জানায়, বিধ্বস্ত হেলিকপ্টারের ক্রু সদস্যদের মধ্যে ছয়জন পাকিস্তানের এবং দুজন রাশিয়া ও সার্বিয়ার সামরিক বাহিনীর সদস্য। কেউ জীবিত নেই।

পাকিস্তানের সেনাবাহিনীর ইন্টার-সার্ভিস পাবলিক রিলেশনসের (আইএসপিআর) বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, কঙ্গোতে হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় প্রাণ হারানো সেনা কর্মকর্তাদের দু’জন মেজর এবং একজন কর্নেল পদমর্যাদার কর্মকর্তা রয়েছেন।

তাদের নাম- লেফটেন্যান্ট কর্নেল আসিফ আলী আওয়ান (পাইলট), মেজর ফাইজান আলী, মেজর মোহাম্মদ সাদ নোমানী (কো পাইলট), নায়েব সুবেদার সামি উল্লাহ খান (ফ্লাইট ইঞ্জিনিয়ার), হাবিলদার মোহাম্মদ ইসমাইল (ক্রু চিফ) এবং মোহাম্মদ জামিল।

জাতিসংঘ মিশন বিধ্বস্তের কারণ চিহ্নিত করেনি এবং তদন্ত চলছে বলে জানায়।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন কঙ্গোতে | হেলিকপ্টার | বিধ্বস্ত | ৮ | শান্তিরক্ষী | নিহত