আর্কাইভ থেকে জাতীয়

বিএনপি র‌্যাবকে যথেচ্ছাভাবে ব্যবহার করেছে: প্রধানমন্ত্রী

বিএনপি র‌্যাবকে যথেচ্ছাভাবে ব্যবহার করেছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিএনপি সরকার র‌্যাব সৃষ্টি করলেও র‌্যাবকে তারা যা ইচ্ছা তাই ভাবে ব্যবহার করেছে কিন্তু আওয়ামী লীগ সরকার ক্ষমতাই আসার পর র‌্যাব প্রকৃত পক্ষে জঙ্গিবাদ দমন, সন্ত্রাস দমন, নারী নির্যাতন, গুম-হত্যার রহস্য উদঘাটন এই ধরনের মানবিক কাজ করেছে। 

প্রধানমন্ত্রী আরও বলেন, র‌্যাব মানবাধিকার লঙ্ঘন না মানবাধিকার সংরক্ষনে কাজ করে আসছে। র‌্যাব মানবাধিকার লঙ্ঘন না মানবাধিকার সংরক্ষনে কাজ করে আসছে।

বুধবার (৩০ মার্চ) একাদশ জাতীয় সংসদে ১৭তম অধিবেশনের তৃতীয় দিনের আলোচনা শুরু হয় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে। বেলা সাড়ে ১১টায় রীতি অনুযায়ী আসে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর পর্ব। এতে সরকার ও বিরোধী দলের আইনপ্রণেতাদের বিভিন্ন প্রশ্ন ও জিজ্ঞাসায় প্রায় এক ঘণ্টা ধরে উত্তর দেন শেখ হাসিনা।

র‌্যাবের সফলতার পরও কেন নিষেধাজ্ঞার মুখোমুখি হতে হলো? জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হক চুন্নুর এমন প্রশ্নের জবাবে সংসদ নেতা জানান, দেশেরই একটি গোষ্ঠী এর পেছনে জড়িত।

প্রধানমন্ত্রী বলেন, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-র‌্যাবের ওপর নিষেধাজ্ঞায় অন্য দেশের চেয়ে নিজের দেশের মানুষই বেশি দায়ী। তারাই পরিকল্পিতভাবে অপপ্রচার চালিয়ে এ নিষেধাজ্ঞা জারি করিয়েছে।

র‌্যাবের সাবেক ও বর্তমান মহাপরিচালকসহ সাত শীর্ষ কর্মকর্তার ওপর গত বছর ১০ ডিসেম্বর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। মার্কিন অর্থ দফতরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ খবর প্রকাশ করা হয়।

এ সময় করোনা মহামারি সত্ত্বেও সব ক্ষেত্রেই উত্তরণ দেশেরই একটি মহলের চরম অপছন্দ বলেও অভিযোগ করেন সংসদ নেতা শেখ হাসিনা।

এ সম্পর্কিত আরও পড়ুন বিএনপি | র‌্যাবকে | যথেচ্ছাভাবে | ব্যবহার | করেছে | প্রধানমন্ত্রী