আর্কাইভ থেকে বাংলাদেশ

কিয়েভ-চেরনিহিভ ছাড়ছে রুশ বাহিনী: পেন্টাগন

কিয়েভ-চেরনিহিভ ছাড়ছে রুশ বাহিনী: পেন্টাগন

রুশ বাহিনী বেলারুশ ও রাশিয়ায় আরও সুসংহত ও পুনর্গঠিত হতে ইউক্রেনের রাজধানী কিয়েভ ও চেরনিহিভ থেকে সরে গেছে। জানালেন পেন্টাগনের মুখপাত্র জন কিরবি।

স্থানীয় সময় আজ বৃহস্পতিবার (৭ এপ্রিল) মার্কিন প্রতিরক্ষা বিভাগের কর্মকর্তাদের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করে বিবিসি।

গেলো বুধবার (৬ এপ্রিল) জন কিরবি বলেন, আমরা কিয়েভ বা চেরনিহিভের আশপাশে রুশ বাহিনী দেখছি না। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার কৌশলগত লক্ষ্য অর্জনে শূন্য অবস্থানে রয়েছেন। তিনি কেবল কম জনসংখ্যা অঞ্চলের নিয়ন্ত্রণ নিচ্ছেন, এখন পর্যন্ত তারা খারকিভ নিয়ন্ত্রণে নিতে পারেনি।

নাম প্রকাশ না করার শর্তে পেন্টাগনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, রাশিয়ার সৈন্যরা আবারও কিয়েভে ফিরে যেতে পারে এবং পিছু হটা সেনারা ফিরে আসবে কিনা তা এখনও স্পষ্ট নয়।

ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার থিংক-ট্যাংকের মতে, কিয়েভের চারপাশ থেকে রুশ সেনারা পিছু হটায় সেখানে ‘কিছু সময়ের জন্য যুদ্ধ উত্তেজনা’ বন্ধ থাকতে পারে। ইউক্রেনে পাঠানো ১৩০টি রাশিয়ান ব্যাটালিয়নের মধ্যে ৮০টিরও বেশি এখনও দেশে রয়ে গেছে।

মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তার বরাত দিয়ে অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) জানিয়েছে, রাশিয়ান সৈন্য প্রত্যাহার করার সংখ্যা কমপক্ষে ২৪ হাজার।
এদিকে রাশিয়ার বিরুদ্ধে আবারো যুদ্ধাপরাধের অভিযোগ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। রাশিয়া ইউক্রেন যুদ্ধে কিয়েভের বিজয় নিশ্চিত বলে দাবি পেন্টাগনের।

এরমধ্যেই, খারকিভে ইউক্রেনের তেলের গুদাম ধ্বংসের দাবি করেছে রাশিয়া। ধ্বংস্তূপে পরিণত হয়েছে ইউক্রেনের বিভিন্ন শহর।

এ অবস্থায় দেরি না করে জরুরি ভিত্তিতে রাশিয়ার জ্বালানির ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। অন্যথায় আরও অসংখ্য মানুষকে মৃত্যুবরণ করতে হবে বলে সতর্ক করেছেন তিনি।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন কিয়েভচেরনিহিভ | ছাড়ছে | রুশ | বাহিনী | পেন্টাগন