আর্কাইভ থেকে বাংলাদেশ

৭৫ বছরে পাকিস্তানে কেউ পুরো ৫ বছর প্রধানমন্ত্রী ছিলেন না

৭৫ বছরে পাকিস্তানে কেউ পুরো ৫ বছর প্রধানমন্ত্রী ছিলেন না

১৯৪৭ সালের ১৪ আগস্ট স্বাধীনতা পায় পাকিস্তান। ব্রিটিশ সরকার সেই বছর ভারত ও পাকিস্তান নামের দুটি রাষ্ট্রকে স্বাধীনতা দেয়। চলতি বছরের আগস্টে পাকিস্তানের ৭৫ বছর হবে। এসময়ে পথ চলায় দেশটি কোন প্রধানমন্ত্রীই তাদের ৫ বছরের মেয়া শেষ করতে পারলেন না।

যদি ১৯৪৭ সাল থেকে প্রতিটি প্রধানমন্ত্রীকে তার পাঁচ বছরের মেয়াদ শেষ করতে পারতেন তাহলে আজ প্রধানমন্ত্রী ইমরান খান পাকিস্তানের ১৫ তম প্রধানমন্ত্রী হতেন। তার পরিবর্তে, ইমরান খান ছিলেন দেশের ২২তম প্রধানমন্ত্রী।

সামরিক অভ্যুত্থান কিংবা বিরোধীদের অনাস্থার মুখে ক্ষমতা ছাড়তে হয়েছে দেশটির প্রধানমন্ত্রীদের। পাকিস্তানের জিও টিভি সেই ইতিহাসই তুলে ধরেছে।

ইমরান খান দেশটির ১৫তম সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে জয়লাভ করে ২০১৮ সালের ১৮ আগস্ট প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী ছিলেন তিনি। ২০২২ সালের ১০ এপ্রিল মধ্যরাতে অনাস্থা ভোটের মাধ্যমে ক্ষমতাচ্যুত হলেন। এর মাধ্যমে দেশটির প্রায় ৭৫ বছরের ইতিহাসে কোনো প্রধানমন্ত্রীই পাঁচ বছর মেয়াদ পূর্ণ করতে পারলেন না।

পাকিস্তানের প্রথম প্রধানমন্ত্রী লিয়াকত আলি খান। ১৯৪৭ সালের ১৪ আগস্ট স্বাধীনতার দিন তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন। ১৯৫১ সালের ১৬ অক্টোবর এক জনসভায় বক্তৃতা দেয়ার সময় আততায়ীর গুলিতে নিহত হন।

লিয়াকত আলি খানের পর প্রধানমন্ত্রী হন খাজা নাজিমুদ্দিন। তিনি ১৯৫১ সালের ১৭ অক্টোবর থেকে ১৯৫৩ সালের ১৭ এপ্রিল পর্যন্ত প্রধানমন্ত্রীর পদে বহাল ছিলেন।

পাকিস্তানের এর পরের ইতিহাসও একই রকম। কোনও না কোনও কারণে সরে যেতে হয়েছে ৫ বছরের আগেই। মোহম্মদ আলি বোগরা দুই বছর ক্ষমতায় ছিলেন। পরের জন চৌধুরী মোহাম্মদ আলী ছিলেন এক বছর। এর পর প্রধানমন্ত্রী হিসেবে হোসেন শহীদ সোহরাওয়ার্দী এক বছর দায়িত্ব পালন করতে পেছেন। তার বিয়াদের পর ক্ষমতায় এসেছে ইব্রাহিম ইসমাইল চুন্দিরগার দুই মাস ঠিকে ছিলেন। পরে ফিরোজ খান নুন এক বছরেরও কম সময় দেশটির প্রধানমন্ত্রী ছিলেন। এরপর ক্ষমতায় আসা নুরুল আমিন ছিলেন মাত্র ১৩ দিন। তবে প্রধানমন্ত্রী হিসেবে পৌনে চার বছর ঠিকে ছিলেন জুলফিকার আলি ভুট্টো। তার বিদায়ের পর মোহাম্মদ খান জুনেজো ছিলেন তিন বছর ক্ষমতায়।

এরপর পাকিস্তানে প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পান বেনজির ভুট্টো। তিনি মাত্র ২ বছর দেশ পরিচালনা করতে পেরেছিলেন। তার বিদায়ের মুসলিমলীগের নওয়াজ শরিফ প্রধানমন্ত্রী হিসেবে তিন বছরের কম সময় দায়িত্ব পালন করেন।

২০১৮ সালের ১৮ আগস্ট প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন ইমরান খান। তিনি তিন বছর সাত মাস প্রধানমন্ত্রী ছিলেন। ২০১৮ সালের ১৮ আগস্ট প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন ইমরান খান। তিনি তিন বছর সাত মাস প্রধানমন্ত্রী ছিলেন। বহু নাটকীয়তার পর ২০২২ সালের ১০ এপ্রিল মধ্যরাতে পাকিস্তানের পার্লামেন্টে অনাস্থা ভোটে হেরে প্রধানমন্ত্রীর পদ হারান ইমরান খান।

এবার যিনি প্রধানমন্ত্রী হবেন তিনি কত সময় পার করতে পারেন সময়ই বলে দেবে।

এ সম্পর্কিত আরও পড়ুন ৭৫ | বছরে | পাকিস্তানে | কেউ | পুরো | ৫ | বছর | প্রধানমন্ত্রী | ছিলেন