আর্কাইভ থেকে বাংলাদেশ

বাবার খুনের বিচার পেতে লড়াইয়ে আইনজীবী মেয়ে

বাবার খুনের বিচার পেতে লড়াইয়ে আইনজীবী মেয়ে

২০০৬ সালের পহেলা ফেব্রুয়ারি যখন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. এস তাহের খুন হন। এরপর ড. তাহেরের ছেলে সানজিদ আলভি আহমেদ রাজশাহীর মতিহার থানায় অজ্ঞাতনামা ব্যক্তিদের আসামি করে হত্যামামলা করেন। আসামিদের গ্রেপ্তার করে পুলিশ। কিন্তু জামিনে বেরিয়ে হত্যাকারীদের মুক্ত পরিবেশে ঘুরতে দেখে হতাশ হন তাহেরের পরিবার। এরপরই ড. এস তাহেরের কন্যা সেগুফতা তাবাসসুম সিদ্ধান্ত নেন আইনজীবী হওয়ার।

ড. তাহের যখন খুন হন, তখন সেগুফতা ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের আইনের প্রথম বর্ষের শিক্ষার্থী। বাবার ইচ্ছায়ই আইন পড়া। হতে চেয়েছিলেন বাবার মতোই মানুষ গড়ার কারিগর; আইনের শিক্ষক। কিন্তু বাবা হত্যার ঘটনা জীবনের বাঁক বদলে দেয়।

সেগুফতা বলেন, বাবা যেহেতু শিক্ষক ছিলেন তাই বাসার সবার মধ্যেই প্রগতিশীল মনোভাব ছিল এবং আমরা সেভাবেই বেড়ে উঠেছি। এ ছাড়া স্বাধীন চিন্তা করার বিষয়টাও সবার মধ্যেই ছিল।

তিনি বলেন, আইন নিয়ে পড়াশোনা করে অনেক কিছুই করা যায়, তবে বাবার পেশা নিয়েই বেশি চিন্তা করতাম। শিক্ষকতা না করলেও হয়তো বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সঙ্গে আইন নিয়ে কাজ করার ইচ্ছে ছিল। কিন্তু বাবার ওই ঘটনার পর পরিবার থেকেই সিদ্ধান্ত হলো আমাকে অবশ্যই আইনজীবী হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করতে হবে।

সেগুফতা আরও বলেন, যখন চার্জশিটভুক্ত আসামি জামিনে মুক্তি পায় তখন আমার সবাই নির্বাক হয়ে যাই। তখন আমরা বুঝলাম কোর্ট বা আইন অঙ্গনে পরিবারের কেউ সরাসরি সম্পৃক্ত না থাকলে আমরা হয়তো বিচারটা পাবো না। তখন থেকেই ঠিক করে নেই আমার আইনজীবী হওয়া ছাড়া কোনো উপায় নেই।

তাহের হত্যা মামলায় ২০০৮ সালের ২২ মে রাজশাহীর দ্রুতবিচার আদালত যখন চারজনকে মৃত্যুদণ্ড এবং দুজনকে খালাস দেয়, সেগুফতা তখনও আইনের ছাত্রী। ২০১১ সালে হাইকোর্টে শুনানির সময় আইন পেশায় যুক্ত হন তিনি। শুরু হয় সংগ্রাম। লক্ষ্য একটাই পিতা হত্যার বিচার নিশ্চিত করা। হাইকোর্ট পেরিয়ে আপিল বিভাগ। দুই আসামির ফাঁসি আর দুজনের যাবজ্জীবন দণ্ড বহাল। ১৬ বছরের অপেক্ষার অবসান হলো গত ৫ এপ্রিল। বাকি আছে আসামিদের রিভিউ। সবশেষ রাষ্ট্রপতির কাছে ক্ষমাপ্রার্থনা। দুটি পর্যায় সমাপ্ত হলেই আসবে দণ্ড কার্যকরের ক্ষণ। সেই ক্ষণের অপেক্ষায় এখন ড. তাহের পরিবার।

এ সম্পর্কিত আরও পড়ুন বাবার | খুনের | বিচার | পেতে | লড়াইয়ে | আইনজীবী | মেয়ে