আর্কাইভ থেকে বাংলাদেশ

‘ম্যাক্রোঁ’র হাতেই রইলো ফ্রান্সের আধিপত্য

‘ম্যাক্রোঁ’র হাতেই রইলো ফ্রান্সের আধিপত্য

ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে টানা দ্বিতীয়বারের মতো নির্বাচিত হয়ে নতুন এক ইতিহাস গড়লেন ইমানুয়েল ম্যাক্রোঁ। প্রতিদ্বন্দ্বী মেরি লি পেনকে পরাজিত করে গেলো দুই দশকের মধ্যে একমাত্র ফরাসি প্রেসিডেন্ট হিসেবে টানা দুই মেয়াদে ক্ষমতায় বসতে যাচ্ছেন ম্যাক্রোঁ।

আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি থেকে পাওয়া তথ্য মতে, ফলাফলে ম্যাক্রোঁ পেয়েছেন ৫৮ শতাংশ ভোট এবং মুসলিম বিদ্বেষী হিসেবে পরিচিত তার প্রতিদ্বন্দ্বী মেরিন লা পেন পেয়েছেন ৪২ শতাংশ ভোট। 

আজ সোমবার (২৫ এপ্রিল) বাংলাদেশ সময় ভোরে চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হতে পারে। গেলো রোববার (২৪ এপ্রিল) দেশটিতে চূড়ান্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। 

এদিকে দ্বিতীয় মেয়াদে ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় ম্যাক্রোঁকে অভিনন্দন জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

২০১৭ সালে দ্বিতীয় দফা ভোটেও ম্যাক্রোঁর  কাছে পরাজিত হয়েছিলেন উগ্র ডানপন্থী অভিবাসন বিরোধী মেরিন লে পেন।

এর আগে গেলো ১০ এপ্রিল প্রেসিডেন্ট পদে প্রথম দফার নির্বাচনে ১২ প্রার্থী অংশ নেন। এদের মধ্যে প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ প্রথম রাউন্ডে ২৯ শতাংশ এবং ম্যারিন লা পেন ২৪ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় দফার নির্বাচনে অংশ নেয়ার যোগ্যতা অর্জন করেন।

এদিকে ম্যাক্রোঁর জয়ের আভাস পেয়েই আনন্দে ফেটে পড়েন তার সমর্থকরা। এ সময় অনেককে ফ্রান্স এবং ইউরোপীয় ইউনিয়নের পতাকা উড়িয়ে পরস্পরকে আলিঙ্গন করতে দেখা যায়

তাসনিয়া রহমান

 

এ সম্পর্কিত আরও পড়ুন ম্যাক্রোঁর | হাতেই | রইলো | ফ্রান্সের | আধিপত্য