আর্কাইভ থেকে বাংলাদেশ

চ্যাম্পিয়ন্স লিগে আজ শিয়াল-বেজির যুদ্ধ

চ্যাম্পিয়ন্স লিগে আজ শিয়াল-বেজির যুদ্ধ

লিভারপুলের মুখোমুখি হওয়ার আগে ভিয়ারিয়াল মিডফিল্ডার ফ্রান্সিস কোকেলিনের হুঙ্কার, ‘আমরা জুভেন্টাস ও বায়ার্ন মিউনিখকে বিদায় করেছি। শুধু বেড়ানোর জন্য নয়, লড়াই করার জন্যই অ্যানফিল্ডে যাচ্ছি আমরা।’

শক্তি বিবেচনায় ভিয়ারিয়ালের চেয়ে অনেক এগিয়ে লিভারপুল। তাদের রয়েছে সালাহ-মানের মতো ফুটবলার। দু’জনই এবার ব্যালন ডি অর’র অন্যতম দাবিদার। তবে আর্সেনালের সাবেক মিডফিল্ডার ফ্রান্সিস কোকেলিন আত্মবিশ্বাসী। 

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় সেমিফাইনাল মাঠে গড়াচ্ছে আজ (বুধবার)। অ্যানফিল্ডে প্রথম লেগের লড়াইয়ে ভিয়ারিয়ালের মুখোমুখি হচ্ছে স্বাগতিক লিভারপুল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়।

এবারের চ্যাম্পিয়ন্স লিগে চমকের নাম ভিয়ারিয়াল। ইয়োলো সাবমেরিন খ্যাত স্প্যানিশ ক্লাবটি শেষ চারে এসেছে জুভেন্টাস ও বায়ার্ন মিউনিখের মতো জায়ান্টদের হারিয়ে। অ্যানফিল্ডে দুর্গে লিভারপুলকেও চমকে দিতে প্রস্তুত কোচ উনাই এমেরির দল।

সেভিয়ার কোচ হিসেবে লিভারপুলকে হারিয়ে ২০১৬ ইউরোপা লিগ জয়ের সুখস্মৃতি রয়েছে এমেরির। মান বিবেচনায় সেভিয়ার ওই দল আর এখনকার ভিয়ারিয়ালের তফাৎ নেই খুব একটা। 

প্রিমিয়ার লিগে আর্সেনালের কোচ থাকাকালীন ক্লপের লিভারপুলের কাছে পাত্তা পাননি এমেরি। ৪ ম্যাচে ১৪ গোল হজম করে তার দল। তবে কাপ প্রতিযোগিতায় এমেরির সাফল্যের কারণে তাকে সমীহ জানাচ্ছেন ক্লপ। 

এমেরিকে ‘কিং অব কাপ’ অ্যাখ্যা দিয়ে লিভারপুল কোচ বলেন, ‘এমেরি কাপের রাজা। তিনি যা করছেন সেটা অবিশ্বাস্য। আমি তাদের (ভিয়ারিয়াল) খেলা দেখেছি। খুবই আর্ষণীয়। জুভেন্টাস ও বায়ার্নের মতো দলকে হারিয়ে সেমিফাইনালে আসাটা তাদের প্রাপ্যই ছিল।’  

সব প্রতিযোগিতায় দুর্দান্ত ছন্দে রয়েছে লিভারপুল। এমেরির ভিয়ারিয়ালও টানা ৫ ম্যাচ অপরাজিত। লীগ পর্যায়ে উভয় দলই নিজেদের শেষ ম্যাচে জিতেছে ২-০ গোলে।

পরিসংখ্যান: 

১. ইউরোপিয়ান প্রতিযোগিতায় লিভারপুল-ভিয়ারিয়ালের মাত্র দ্বিতীয় সাক্ষাত এটি। ২০১৫-১৬ ইউরোপা লীগের সেমিফাইনালে মুখোমুখি হয় তারা। দুই লেগের ওই লড়াইয়ে স্প্যানিশ ক্লাবটিকে অ্যাগ্রিগেটে ৩-১ গোলে হারিয়ে ফাইনালে উঠে লিভারপুল।

২.  ২০০৫-এ এভারটনের মাঠে ২-১ গোলের জয়ের পর ইংল্যান্ডের মাটিতে নিজেদের শেষ ৮ ম্যাচে জয়হীন ভিয়ারিয়াল (৫ হার, ৩ ড্র)। সর্বশেষ গত মৌসুমে ওল্ড ট্র্যাফোর্ডে চ্যাম্পিয়নস লীগের গ্রুপ পর্বের লড়াইয়ে ম্যানইউর কাছে পরাজিত হয় তারা।

৩. কোচিং ক্যারিয়ারে পাঁচবার লিভারপুলের মুখোমুখি হয়েছেন ভিয়ারিয়াল কোচ উনাই এমেরি (চারবার আর্সেনাল ও একবার সেভিয়ার হয়ে)। ২০১৬ ইউরোপা লীগের ফাইনালে ক্লপের লিভারপুলকে ৩-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় এমেরির সেভিয়া।

৪. চ্যাম্পিয়নস লিগে এটি লিভারপুলের ১২তম সেমিফাইনাল। আগের ১১ সেমিফাইনালের ৯টিতেই ফাইনালে উঠতে সমর্থ হয় অলরেডরা। শেষ চার থেকে চ্যাম্পিয়নস লীগের ফাইনালে যাওয়ার শতকরা হারে লিভারপুলের চেয়ে এগিয়ে আছে শুধু বেনফিকা (৭/৮) ও এসি মিলান (১০/১২)।

এ সম্পর্কিত আরও পড়ুন চ্যাম্পিয়ন্স | লিগে | আজ | শিয়ালবেজির | যুদ্ধ